Tuesday , September 26 2017
হোম / আন্তর্জাতিক / ঐতিহাসিক সফরে হিরোশিমায় ওবামা

ঐতিহাসিক সফরে হিরোশিমায় ওবামা

আন্তর্জাতিক ডেস্ক :

দ্বিতীয় বিশ্বযুদ্ধে যুক্তরাষ্ট্রের নিক্ষেপ করা পারমাণবিক বোমায় বিধ্বস্ত জাপানের হিরোশিমা সফর করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ১৯৪৫ সালে হিরোশিমায় পারমাণবিক বোমা হামলার পর এই প্রথম দায়িত্বে থাকা কোন মার্কিন প্রেসিডেন্ট শহরটি সফর করলেন। জি সেভেন সম্মেলনে যোগ দিতে ওবামা গত ২৬ মে জাপানে যান।

4

গতকাল তিনি হিরোশিমায় পারমাণবিক বোমায় ক্ষতিগ্রস্থ মানুষদের সঙ্গে কথা বলতে গিয়েছেন। জি সেভেন সম্মেলন শেষে হিরোশিমা থেকে ২৫ মাইল দূরের লকুনি মার্কিন মেরিন ঘাঁটিতে যান ওবামা। এরপর হিরোশিমার পিস মেমোরিয়াল মিউজিয়ামে যান তিনি। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে হেঁটে পিস মেমোরিয়াল পার্কে যান ওবামা। নিহতদের স্মরণে অর্পন করেন পুস্পাঞ্জলি। তার সঙ্গে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আবেও।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭০ বছর পর হিরোশিমায় ওবামার এই সফরকে ঐতিহাসিক বলে অভিহিত করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। এই সফর সম্পর্কে ওবামা বলেছেন, সবচেয়ে বেদনাদায়ক বিচ্যুতিকে যে আবার জোড়া লাগানো যায় এই সফর তারই সাক্ষ্য বহন করছে। তবে পারাণবিক বোমা হামলার জন্য তিনি ক্ষমা চাইবেন না বলেও জানিয়েছেন।

১৯৪৫ সালের ৬ অগাস্ট হিরোশিমায় যুক্তরাষ্ট্রের ছুড়ে দেয়া পারমাণবিক বোমায় ১ লাখ ৪০ হাজার মানুষ মারা যায়। এর তিনদিন পর নাগাশাকিতে আরও একটি পারমাণবিক বোমায় মারা যায় ৭৪ হাজার মানুষ।

Check Also

বিদ্যুতের দাম ১৪ শতাংশ বাড়ানোর প্রস্তাব পিডিবির

অনলাইন ডেস্ক : গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ১৪ শতাংশের বেশি বাড়ানোর প্রস্তাব করেছে বাংলাদেশ বিদ্যুৎ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *