Friday , September 22 2017
হোম / আন্তর্জাতিক / প্রথা ভেঙে শপথ নিলেন মমতা

প্রথা ভেঙে শপথ নিলেন মমতা

আন্তর্জাতিক ডেস্ক :

প্রথা ভেঙে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে দ্বিতীয় মেয়াদের জন্য শপথ নিয়েছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এতদিন ধরে রাজভবনেই মুখ্যমন্ত্রীর শপথ নেওয়ার চল প্রচলিত ছিল। তবে মমতা সেই ধারাবাহিকতা ভেঙেছেন। ৪২ জন মন্ত্রীকে সঙ্গে নিয়ে কলকাতার রেড রোডে শপথ নিয়েছেন তিনি। মমতার শপথ অনুষ্ঠানকে ঘিরে ৪০ হাজার অতিথিসহ কলকাতায় হাজির হয়েছেন বিভিন্ন রাজ্যের মূখ্যমন্ত্রী, কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি এবং আন্তর্জাতিক প্রতিনিধিরা।

2

শপথের সাক্ষী হতে কলকাতায় উপস্থিত ছিলেন প্রতিবেশী দেশ ভূটানের প্রধানমন্ত্রী। বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়কে শুভেচ্ছা জানাতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। অনুষ্ঠানে ভারতের দুই কেন্দ্রীয় মন্ত্রীর পাশাপাশি কলকাতায় উপস্থিত হন দিল্লির মূখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও বিহারের মূখ্যমন্ত্রী নীতিশ কুমার। আরো ছিলেন মুকেশ আম্বানি ও সুভাষচন্দ্রার মতো শিল্পপতিরা।

গোটা টলিউড হাজির হয়েছিলো মমতা বন্দ্যোপাধ্যায়ের শপথ গ্রহণ অনুষ্ঠানে। নিসপাল সিংহ, শ্রীকান্ত মোহতা, রাজ চক্রবর্তী, সোহম, জুন মালিয়া, অরিন্দম শীল, বিরসা দাশগুপ্ত, রুদ্রনীল, দীপঙ্কর দে, কৌশিক গঙ্গোপাধ্যায় ছিলেন বিশেষ অতিথিদের আসনে। আরো ছিলেন ক্রিকেটার সৌরভ গঙ্গোপাধ্যায়, অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তসহ অনেকেই। মমতার শপথকে ঘিরে সকাল থেকেই উৎসবের আমেজ ছিল গোটা কলকাতায়।

শপথ শেষে সরকারি দফতর নবান্নে মমতাকে গার্ড অফ অনার দেওয়া হয়েছে। এরপর নিজের দফতরে গিয়ে দায়িত্বভার গ্রহণ করেছেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বিকেলেই মন্ত্রিসভার বৈঠক ও নতুন মন্ত্রীদের সাথে চা চক্র করেছেন মমতা। ৪২ জনের মন্ত্রিসভায় নতুন মুখ রয়েছে ১৭ জন। মমতাসহ নারী মন্ত্রী চার জন।

এর আগে গত বৃহস্পতিবার নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন মমতা। মালদহ আর দার্জিলিং থেকে তৃণমূল কংগ্রেসের কেউ নির্বাচনে জেতেননি। তাই এই দুই জেলা বাদে বাকি সব জেলার প্রতিনিধিত্ব নিয়েই নতুন মন্ত্রিসভা গঠন করা হয়েছে। আলোচিত নারদ কান্ডে অভিযুক্তরা এবার মন্ত্রিসভায় থাকবেন কি না এটা নিয়ে সকলের কৌতুহল ছিল। বিশেষত নির্বাচনি প্রচারে মমতার আগে জানলে দাঁড় করানো নিয়ে ভাবতাম জাতীয় মন্তব্যের পরে এই জল্পনা বেড়েছিল। কিন্তু বিপুল জয়ের গৌরবে সবকিছুকে উপেক্ষা করে নারদ কান্ডে অভিযুক্ত দলের দুই নেতা সুব্রত এবং ফিরহাদকে মন্ত্রিসভায় বহাল রেখেছেন মমতা। উল্টো মন্ত্রিসভায় নতুন করে জায়গা করে দিয়েছেন আরও দুই অভিযুক্ত শোভন চট্টোপাধ্যায় এবং শুভেন্দু অধিকারীকে।

গতকাল মমতা বন্দোপাধ্যায় টুইটার বার্তায় বাংলার জনগণের নতুন শুরুর বিষয়ে কথা বলেছেন এবং তার শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য বিভিন্ন মন্ত্রী ও মুখ্যমন্ত্রীদের ধন্যবাদ জানান। যদিও কংগ্রেস ও বামপন্থিরা মমতার শপথ অনুষ্ঠান বয়কট করেছে।

Check Also

বর্মি সেনাদের গুলিতে আহত ২৩৬৪ রোহিঙ্গা

অনলাইন ডেস্ক : মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে ২ হাজার ৩৬৪ জন ওই দেশের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *