Saturday , September 23 2017
শিরোনাম
হোম / ব্যবসা বানিজ্য / জিপিএইচ ইস্পাতে ১২ ব্যাংকের অর্থায়ন

জিপিএইচ ইস্পাতে ১২ ব্যাংকের অর্থায়ন

অর্থনীতি ডেস্ক :

চট্টগ্রামের জিপিএইচ ইস্পাতের সম্প্রসারিত প্রকল্পের জন্য ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবি) নেতৃত্বে দেশের ১২টি ব্যাংক ১৫৪ মিলিয়ন মার্কিন ডলার ঋন প্রদানের চুক্তি সম্পাদন করেছে। সম্প্রতি ঢাকার একটি হোটেলে জিপিএইচ ইস্পাতের এমডি মোহাম্মদ জাহাঙ্গীর আলম ও ইউসিবির এমডি মুহাম্মদ আলী চুক্তিতে স্বাক্ষর করেছেন।

3

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইউসিবির অ্যাডিশনাল এমডি এম শহিদুল ইসলাম, ডিএমডি মো. তরিকুল আজম, মো. শওকত জামিল ও মো. সোহরাব মুস্তাফা, জিপিএইচ ইস্পাতের চেয়ারম্যান আলমগীর কবির, অ্যাডিশনাল এমডি জনাব আলমাস শিমুল, পরিচালক হাজী আব্দুর রউফ, মো. আশরাফুজ্জামান ও আব্দুল আহাদ, সিএফও কামরুল ইসলাম, মিডিয়া অ্যাডভাইজার ওসমান গনি চৌধুরী, জিএম সরোজ কান্তি চক্রবর্তীসহ উর্দ্ধতন কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

অর্থায়নকৃত অন্যান্য ব্যাংকগুলো হলো এবি ব্যাংক, বেসিক ব্যাংক, যমুনা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, পূবালী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, সিটি ব্যাংক ও ট্রাস্ট ব্যাংক।

জিপিএইচ ইস্পাতের এমডি মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেছেন, এই চুক্তি দেশের অর্থনৈতিক উন্নয়নের ইতিহাসে বহুমাত্রিক ও নতুন দিগন্ত উন্মোচন করবে। এটি দেশের বেসরকারি বাণিজ্যিক ব্যাংকসমূহ কর্তৃক সম্পাদিত সর্ববৃহৎ যৌথ অর্থায়নের দৃষ্টান্ত। জিপিএইচ ইস্পাতের সম্প্রসারিত প্রকল্পে যে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে তা পুরো এশিয়াতে প্রথম।

এখানে উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিশ্বমানের পণ্য তৈরী করা সম্ভব হবে। প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে কারখানায় মোট বাৎসরিক ১০ লাখ ৮ হাজার মেট্রিক টন রড তৈরির কাঁচামাল বিলেট এবং ৭ লাখ ৬০ হাজার মেট্রিক টন রিবার ও সেকশন উৎপাদন করা সম্ভব হবে। এছাড়া এই প্রকল্পের মাধ্যমে প্রায় ১০ হাজার লোকের কর্মসংস্থান এবং প্রতি বছর প্রায় ২৪৫ কোটি টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা হবে।

Check Also

চালের দাম পাইকারিতে কমছে, খুচরা বাজারে প্রভাব নেই

অর্থনীতি ডেস্ক : চাল ব্যবসায়ী ও সরকারের মধ্যে বৈঠক, প্রশাসনের বিশেষ নজরদারি ও অভিযান শুরুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *