Saturday , September 23 2017
শিরোনাম
হোম / আন্তর্জাতিক / ফালুজার পথে ইরাকি বাহিনী

ফালুজার পথে ইরাকি বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক :

ইসলামিক স্টেটের (আইএস) দখলে থাকা ফালুজা শহর পুনরুদ্ধারে অগ্রসর হচ্ছে ইরাকের সরকারি বাহিনী। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ফালুজার নিকটবর্তী কারমা শহরটি এখন ইরাকি বাহিনীর দখলে। কারমা শহরে অবস্থান করা বিবিসির প্রতিনিধি জিম মুইর জানিয়েছেন, ইরাকি বাহিনী ফালুজা দখলে বিশাল সেনা সমাবেশ ঘটিয়েছে। উত্তর ফালুজায় আইএসের আত্মঘাতী বোমা হামলায় বেশ কয়েকজন সেনা সদস্য হতাহত হয়েছেন। এর বিপরীতে দক্ষিণ ফালুজায় হেলিকপ্টার দিয়ে হামলা চালিয়েছে ইরাকি বাহিনী।

4

কারমা শহরটি এখন সম্পূর্ণভাবে ইরাকি বাহিনীর দখলে রয়েছে বলে জিম মুইর জানিয়েছেন। ওয়াশিংটন জানিয়েছে, ফালুজার আইএস কমান্ডার মাহের আল বিলাওয়িসহ বেশ কয়েকজন আইএস সদস্য মার্কিন নেতৃত্বাধীন জোটের হামলায় নিহত হওয়ার পরই ইরাকি বাহিনী ফালুজা দখলে অভিযান শুরু করেছে। ফালুজা পুনরুদ্ধারে ইরাকি সেনাবাহিনীর সঙ্গে যোগ দিয়েছে শিয়া মিলিশিয়া এবং বিভিন্ন গোষ্ঠীগত সশস্ত্র বাহিনী। ফালুজার অভ্যন্তরে ভয়াবহ সংঘর্ষ চলছে বলা জানা গেছে। বাগদাদের ৪০ মাইল দূরবর্তী আইএসের দখলে থাকা ফালুজা পুনরুদ্ধারে ইরাকের সেনাবাহিনী অগ্রসর হয়। সেই দিনই ইরাকি সেনাবাহিনী রাষ্ট্রীয় টেলিভিশনের মাধ্যমে ফালুজার অধিবাসীদের শহর ছেড়ে চলে যাওয়ার অনুরোধ করে।

আর যারা শহর ছাড়তে পারবেন না তাদের বাড়ির ওপর সাদা পতাকা লাগিয়ে রাখার আহ্বান জানানো হয়। পাশাপাশি ইরাকের বিমানবাহিনী ফালুজায় বিমান থেকে লিফলেট বিতরণ করেছে। এতে শহরের বাসিন্দাদের সেনাবাহিনীর তৈরি করা নিরাপদ গলি দিয়ে শহরের বাইরে চলে আসার আহ্বান জানানো হয়েছে।

ইরাকের রাজনৈতিক অ্যাক্টিভিস্ট আহমেদ আল দুলাইমি জানিয়েছেন, আইএস যোদ্ধাদের একটি দলের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে ফালুজা শহরের কোনও বাসিন্দা যদি ঘর ছেড়ে কোথাও চলে যান কিংবা সাদা পতাকা উত্তোলন করেন তবে তাদের হত্যা করা হবে। পাশাপাশি ধারণা করা হচ্ছে, তারা ফালুজার নিরীহ অধিবাসীদের মানব ঢাল হিসেবে ব্যবহার করতে পারে।

Check Also

রোহিঙ্গা ইস্যুতে সু চি ও মিয়ানমার সেনাবাহিনীকে ‘চাপ’ দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিমরা যে ট্র্যাজেডির শিকার হচ্ছে তাতে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র। রোহিঙ্গাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *