Tuesday , September 26 2017
হোম / আন্তর্জাতিক / আস্থা ভোটে জিতলেন তুরস্কের প্রধানমন্ত্রী

আস্থা ভোটে জিতলেন তুরস্কের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক :

পার্লামেন্টের আস্থা ভোটে জয় পেয়েছেন তুরস্কের নতুন প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। গতকাল বিনালি ইলদিরিমের সরকার আস্থা ভোটে জয় নিশ্চিত করেছে বলে তুরস্কের পার্লামেন্টের স্পিকার ইসমাইল কাহরামানের বরাতে জানিয়েছে বিবিসি। আর এর মধ্য দিয়ে বিধানিক কর্মসূচি শুরু করার অনুমোদন পেয়েছে দেশটির নতুন সরকার।

ইলদিরিমের আগে তুরস্কের প্রধানমন্ত্রী হিসেবে আহমেত দাভুতোগলু নিয়োজিত ছিলেন। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে কয়েক সপ্তাহের বিবাদের পরে সম্প্রতি পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি। এরদোয়ান চান বর্তমান পার্লামেন্টারি ব্যবস্থার বদলে প্রেসিডেন্সিয়াল পদ্ধতিতে তুরস্ক পরিচালিত হোক। তিনি মনে করেন দুইজন ক্ষমতাধর ব্যক্তির হাতে রাষ্ট্র পরিচালিত হতে পারে না। অন্যদিকে, আহমেত দাভুতোগলু মনে করেন প্রেসিডেন্ট পদ্ধতির সরকার ব্যবস্থা চালু হলে তার কোনও কর্তৃত্ব থাকবে না।

5

আর এই বিবাদের জেরে দাভুতোগলুর পদত্যাগের পরে তুর্কি প্রেসিডেন্টের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত কেমিল এরটেম বলেছিলেন, নতুন নেতা নিয়োগে কোনও নির্বাচন অনুষ্ঠিত হবে না। প্রেসিডেন্টের ঘনিষ্ঠ কোনও ব্যক্তিকে প্রধানমন্ত্রী করা হতে পারে। ইলদিরিম তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়োনের একজন ঘনিষ্ঠ মিত্র এবং ক্ষমতাসীন এ কে পার্টির সহ প্রতিষ্ঠাতা।

তুরস্কের সাবেক প্রধানমন্ত্রী দাভুতোগলুর পদত্যাগের ঘোষণার পর ইলদিরিমকে দলীয় সম্মেলনে এ কে পার্টির নতুন নেতা নির্বাচিত করা হয়। আর নতুন নেতা হিসেবে নির্বাচিত হওয়ার পর তাকে সরাসরি প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা দেওয়া হয়। নতুন সরকারের কার্যক্রম শুরুর ক্ষেত্রে পার্লামেন্টে আস্থা ভোটে জয়লাভ করা প্রয়োজন ছিল।

স্পিকার জানিয়েছেন, বিনালি ইলদিরিমের সরকারের পক্ষে ভোট পড়েছে ৩১৫টি আর বিরুদ্ধে ভোট পড়েছে ১৩৮টি। ধারণা করা হয়, তুরস্কে একটি পূর্ণাঙ্গ প্রেসিডেন্সিয়াল ব্যবস্থা প্রতিষ্ঠা করতে এরদোয়ান যে পরিকল্পনা নিয়েছেন তা বাস্তবায়নের জন্য ইলদিরিমকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

Check Also

রাখাইনে নতুন ‘হিন্দু গণকবর’, আরও ১৭ মরদেহের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক : সন্ধান পাওয়া এক নতুন গণকবরে আরও ১৭ জন হিন্দু রোহিঙ্গার মরদেহ পাওয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *