Tuesday , September 26 2017
হোম / আন্তর্জাতিক / সিরিয়ায় বিরোধী গোষ্ঠীর মধ্যস্থতাকারীর পদত্যাগ

সিরিয়ায় বিরোধী গোষ্ঠীর মধ্যস্থতাকারীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় শান্তি আলোচনায় ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন বিদ্রোহী গোষ্ঠী হাই নেগোশিয়েশনস কমিটির (এইচএনসি) মূল মধ্যস্থতাকারী মোহাম্মদ অলোউশ। জাতিসংঘের তত্ত্বাবধানে জেনেভা শান্তি আলোচনায় কোনো অগ্রগতি না হওয়ায় রোববার তিনি সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

2016_05_30_14_47_30_4vzGvBpH0JX25jW1W69PwQaKCqaWk2_original

এ সম্পর্কে সৌদি সমর্থিত এইচএনসি নেতা অলোউশ বলেছেন, শান্তি সংলাপ কোন রাজনৈতিক সমাধান আনতে পারছে না। প্রেসিডেন্ট বশির আল আসাদের হাতে আটক হাজার হাজার বন্দিকে মুক্ত করা সম্ভব হয়নি। সিরিয়ার যেসব এলাকা বেদখল হয়েছে সেখানকার সমস্যা সমাধান করা যাচ্ছে না। গত মাসে জেনেভায় সিরিয়া সরকারের একজন প্রতিনিধির সঙ্গে জাতিসংঘের উদ্যোগে শান্তি সংলাপ শুরু হয়। কিন্তু এইচএনসি তা স্থগিত করে। ওই সংলাপ কবে আবার শুরু হবে তার কোন দিনক্ষণ এখনও জানা যায় নি।

মোহাম্মদ অলোউশ বলেছেন, সরকারের একগুঁয়েমির কারণে তিন দফা আলোচনা ব্যর্থ হয়েছে। তারা সিরিয়ার জনগণের ওপর অব্যাহতভাবে বোমা বর্ষণ ও আগ্রাসন চালিয়ে যাচ্ছে। শুধু এই নয়, সৌদি আরব সমর্থিত এইচএনসি কয়েক মাস ধরে জেনেভা সংলাপের অগ্রগতি নিয়ে হতাশা প্রকাশ করে আসছে। বেদখল হওয়া এলাকাগুলোতে মানবিক ত্রাণ না পৌঁছানোর কারণে ক্ষোভ দেখা দিয়েছে।

অলোউশ সিরিয়া সরকারের বিরুদ্ধে অভিযোগ করে আরো বলেছেন, বিরোধী দলের সমস্ত দাবি অগ্রাহ্য করে এ ধরনের শান্তি আলোচনার নামে শুধু শুধু ‘সময় নষ্ট’ করা হচ্ছে। এ ধরনের শান্তি আলোচনা সিরিয়া সঙ্কটের কোনো সমাধান করতে পারবে না বলেও উল্লেখ করেছেন ওই নেতা। সিরিয়া সরকার এইচএসসি’কে বিরোধী দলের মর্যাদা দিতে এবং তাদের সঙ্গে কোনোরকম আলোচনায় বসতে নারাজ। তারা এই দলটিকে বিদেশি মদদপুষ্ট এবং অলউসকে সন্ত্রাসী’ হিসেবে দেখে থাকে সিরিয়া সরকার। এসব কারণেও বিদ্রোহীদের ক্ষোভ রয়েছে।

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যস্থতায় সিরিয়ার বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে দেশজুড়ে অস্ত্রবিরতি চলছে। তা সত্ত্বেও এ চুক্তি ঘন ঘন লঙ্ঘিত হচ্ছে। এখন আলোউশের পদত্যাগে পরিস্থিতি আরও খারাপের দিকে যাবে বলেই মনে হয়।প্রসঙ্গত, উল্লেখ্য, সিরিয়ায় গত ৫ বছরের গৃহযুদ্ধে এ পর্যন্ত কমপক্ষে আড়াই লাখ মানুষ নিহত হয়েছেন। ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছে আরো এক কোটি ১০ লাখ মানুষ।

Check Also

রাখাইনে নতুন ‘হিন্দু গণকবর’, আরও ১৭ মরদেহের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক : সন্ধান পাওয়া এক নতুন গণকবরে আরও ১৭ জন হিন্দু রোহিঙ্গার মরদেহ পাওয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *