Tuesday , September 26 2017
হোম / আন্তর্জাতিক / বৌদ্ধমন্দির থেকে ১৩৭টি বাঘ সরানো হচ্ছে

বৌদ্ধমন্দির থেকে ১৩৭টি বাঘ সরানো হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক

jakia..tiger_114781

পাচার হতে পারে এমন সন্দেহ থেকে থাইল্যান্ডের বিতর্কিত বৌদ্ধমন্দির থেকে শতাধিক বাঘ সরিয়ে নেয়ার কার্যক্রম শুরু করেছে কর্তৃপক্ষ। সোমবার থেকে বন্য প্রাণী সংরক্ষণ কর্মকর্তারা ১৩৭টি বাঘ নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে শুরু করেছে।

থাইল্যান্ডের কাঞ্চনাবুরি প্রদেশের বৌদ্ধমন্দির থেকে ১৩৭টি বাঘের মধ্যে তিনটিকে সোমবার সরিয়ে নেয়া হয়েছে। এক হাজারের বেশি কর্মকর্তা ও কর্মী মিলে বাকি বাঘগুলোকেও সরানোর কাজ করছেন। পুরো অপারেশনটি শেষ হতে এক সপ্তাহ লাগবে বলে ধারণা করা হচ্ছে।

ওয়াত ফা লুয়াং তা বুয়া টাইগার টেম্পল নামের এই মন্দিরে পর্যটকেরা অর্থের বিনিময়ে বাঘসহ অন্যান্য বন্যপ্রাণী দেখতে পেতেন, ছবিও তুলতে পারতেন, এমনকি সেগুলোকে খাবারও দিতে পারতেন। যদিও এসব কর্মকাণ্ডের বিরুদ্ধে নিষেধাজ্ঞা ছিল। কর্তৃপক্ষের আশংকা, এসব প্রাণী পাচার এবং অপব্যবহারের শিকার হতে পারে।

বাঘগুলো সরিয়ে নিতে মন্দির কর্তৃপক্ষের সহায়তা চেয়েছিল বন্য প্রাণী বিভাগ। কিন্তু মন্দির কর্তৃপক্ষ তাদের সহায়তা করেনি। পরে আদালতের নির্দেশ নিয়ে তারা বাঘ সরানোর কাজ শুরু করেছেন। বাঘগুলোকে সরকারি অভয়ারণ্যে ছেড়ে দেয়া হবে।

বৌদ্ধমন্দিরের ভিক্ষুদের বিরুদ্ধে অবৈধভাবে বাঘ রাখা এবং পশু পাচারের অভিযোগ আনা হয়েছে। বাঘগুলোকে প্রথমে চেতনা নাশক ইনজেকশন দেয়া হয়। এরপর স্ট্রেচারে করে খাঁচায় ভরে সযত্নে নিয়ে যাওয়া হয়।

২০১৫ সালের ফেব্রুয়ারি মাসেও ওই বৌদ্ধমন্দিরে অভিযান চালিয়েছিল বন্যপ্রাণী সংরক্ষণ কর্তৃপক্ষ। তখন সেখান থেকে শিয়াল, ভালুক ও ধনেশ পাখি সরিয়ে নেয়া হয়।

Check Also

রাখাইনে নতুন ‘হিন্দু গণকবর’, আরও ১৭ মরদেহের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক : সন্ধান পাওয়া এক নতুন গণকবরে আরও ১৭ জন হিন্দু রোহিঙ্গার মরদেহ পাওয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *