Tuesday , September 26 2017
হোম / জাতীয় / সুন্দরবনের বনদস্যু ‘মাস্টার বাহিনী’র আত্মসমর্পণ

সুন্দরবনের বনদস্যু ‘মাস্টার বাহিনী’র আত্মসমর্পণ

নিজস্ব প্রতিবেদক

attoso_114779_0

অপরাধমূলক কর্মকাণ্ড ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরতে সুন্দরবনের দুর্ধর্ষ দস্যু ‘মাস্টার’ বাহিনীর প্রধানসহ ১০ সদস্য তাদের অস্ত্র ও গোলাবারুদ জমা দিয়ে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করেছেন।

মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় বাগেরহাটের মংলায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের উপস্থিতিতে অস্ত্র সমর্পণের মাধ্যমে আত্মসমর্পণ করেন তারা।

আত্মসমর্পণকারী ১০ জনের মধ্যে ৭ জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন- বাহিনীর প্রধান মোস্তফা শেখ ওরফে মজিদ ওরফে কাদের মাস্টার (৪৭), সেকেন্ড ইন কমান্ড সোহাগ আকন (৩৭), ফজলু শেখ (৩৫), সোলায়মান শেখ (২৮), মো. শাহিন শেখ (২৮), সুমন সরকার (৩৪) ও মো. সুলতান খান (৫৮)। তাদের সকলের বাড়ি বাগেরহাট, সাতক্ষীরা ও খুলনার বিভিন্ন এলাকায়। তারা সবাই দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফেরার আগ্রহ প্রকাশ করেছেন।

এর আগে, রবিবার আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ কথা থাকলেও বৈরী আবহাওয়ার কারণে পরে তা স্থগিত করা হয়। ওইদিন ভোরে আত্মসমর্পণের লক্ষ্যে সুন্দরবনের চরাপুটিয়ার ভারানী খালে এসে র‌্যাব-৮ (বরিশাল) এর কাছে দেশি-বিদেশি মোট ৫২টি অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র ও প্রায় পাঁচ হাজার গুলি জমা দেন মাস্টার বাহিনীর ৭ সদস্য। এরপর থেকে তারা র‌্যাব-৮ এর হেফাজতে ছিলেন।

আত্মসমর্পণ অনুষ্ঠান শুরুর আগে র‌্যাব-৮ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ফরিদুল আলম সাংবাদিকদের বলেন, এর মাধ্যমে সুন্দরবনের অন্যান্য দস্যু বাহিনীও অস্ত্র ত্যাগ করে স্বাভাবিক জীবনে ফিরতে উদ্বুদ্ধ হবেন।

এদিকে প্রথম বাবের মতো সুন্দরবনের কোনো বনদস্যু দলের আইনশৃংখলা বাহিনীর কাছে আত্মসমর্পণের এ ঘটনাকে ইতিবাচক হিসেবে দেখছেন অনেকে। তাদের মত, মাস্টার বাহিনীর পথ অনুসরণ করে অন্য বনদস্যু বা জলদস্যুরা তাদের স্বাভাবিক জীবনে ফিরতে অবৈধ্য অস্ত্রসহ আত্মসমর্পণ করবেন।

এ বিষয়ে বাগেরহাটের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর আলম বলেন, দসুত্যা বাদ দিয়ে বনদস্যুরা স্বাভাবিক জীবনে ফিরতে যে উদ্যোগ নিয়েছে তাকে সাধুবাদ জানাই।

তিনি জানান, বনদস্যুর ওই বহিনী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আত্মসমর্পণের আবেদন করেছিল। তার প্রেক্ষিতে গত রবিবার দুপুরে মংলায় আনুষ্ঠানিকভাবে এ অস্ত্র ও দস্যুদলের আত্মসমর্পণের কথা ছিল। কিন্তু দুর্যোগপূর্ণ আবহওয়ার কারাণে স্বরাষ্ট্রমন্ত্রী না আসায় তা স্থগিত করা হয়। পরে স্বরাষ্ট্রমন্ত্রী অনুমতি সাপেক্ষ মঙ্গলবার বিকালে জলদস্যু মাস্টার বাহিনী অস্ত্রসহ আনুষ্ঠানিক আত্মসমর্পন করে।

Check Also

বিদ্যুতের দাম ১৪ শতাংশ বাড়ানোর প্রস্তাব পিডিবির

অনলাইন ডেস্ক : গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ১৪ শতাংশের বেশি বাড়ানোর প্রস্তাব করেছে বাংলাদেশ বিদ্যুৎ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *