Tuesday , September 26 2017
হোম / জাতীয় / বাহিনীপ্রধানদের দায়িত্বের মেয়াদ হচ্ছে চারবছর

বাহিনীপ্রধানদের দায়িত্বের মেয়াদ হচ্ছে চারবছর

12-12

অনলাইন ডেস্ক : প্রতিরক্ষা বাহিনী প্রধান (নিয়োগ, অবসর, বেতন ও ভাতাদি) আইন-২০১৬ খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। খসড়া এ আইন অনুযায়ী, এখন থেকে প্রতিরক্ষাবাহিনীর (সেনা, নৌ ও বিমান) প্রধানরা নিয়োগ পাওয়ার পর চার বছর পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, প্রতিরক্ষা বাহিনীর প্রধানরা নিয়োগ পাওয়ার পর চাকরির মেয়াদ শেষ হয়ে গেলে চুক্তিভিত্তিক নিয়োগে দায়িত্বের মেয়াদ পূর্ণ করবেন। এক্ষেত্রে তাদের বেতন হবে মন্ত্রিপরিষদ সচিবের বেতনের সমপরিমাণ। তবে নির্ধারিত ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধাও তারা পাবেন।

তিনি আরো জানান, তবে সরকার চাইলে কোনো বাহিনী প্রধানকে চুক্তিভিত্তিক নিয়োগ নাও দিতে পারে।

এদিন বাংলাদেশ ধান গবেষণা আইন-২০১৬ ও বীজ আইন-২০১৬ এর খসড়াও মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন পেয়েছে। আইন দুটি যথাক্রমে ১৯৭৩ ও ১৯৭৭ এর জারিকৃত। এগুলোকে পুনরায় সংশোধন করে বাংলায় অনুবাদ করে মন্ত্রিসভায় উপস্থাপন করা হয়েছিল।

এছাড়া বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট (সংশোধন) আইন ২০১৬ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৈঠকে ভারতের তামিলনাড়ু রাজ্যের মুখ্যমন্ত্রী জয়ললিতা জয়রাম এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয়।

Check Also

রাখাইনে হত্যা-ধর্ষণ-উচ্ছেদের বিপুল আলামত পেয়েছে এইচআরডব্লিউ

অনলাইন ডেস্ক : গত ২৫ আগস্ট থেকে রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর মানুষের ওপর মিয়ানমারের সেনাবাহিনীর দমনপীড়নকে মানবতাবিরোধী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *