Saturday , November 25 2017
শিরোনাম
হোম / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্র ও তুরস্কের সঙ্গে সামরিক মহড়া কাতারের

যুক্তরাষ্ট্র ও তুরস্কের সঙ্গে সামরিক মহড়া কাতারের

আন্তর্জাতিক ডেস্ক :যুক্তরাষ্ট্র ও তুরস্কের সঙ্গে যৌথ সামরিক মহড়ার প্রস্তুতি নিচ্ছে কাতার। বুধবার রুশ সংবাদমাধ্যম রাশিয়া টুডেকে দেওয়া এক সাক্ষাতকারে একথা জানান দেশটির প্রতিরক্ষা মন্ত্রী খালিদ বিন মোহাম্মদ আল আতিয়াহ। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে কাতারের সম্পর্ক অনেক পুরোনো ও বন্ধুত্বপূর্ণ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইট সবসময় আনুষ্ঠানিক নয় বলেও দাবি করেন তিনি।

৫ ‍জুন সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসরসহ কয়েকটি দেশ। কয়েকদিন পর ডোনাল্ড ট্রাম্পও কাতারকে সন্ত্রাসের পৃষ্ঠপোষক বলে মন্তব্য করেন।

তবে খালিদ বলেন, যুক্তরাষ্ট্র কাতারের আল উদাই বিমান ঘাটির বিকল্প খুঁজবে না। ২০১৪ সাল থেকে চলা দুই দেশের অস্ত্র চুক্তি আরও মজবুত হয়েছে। তিনি বলেন, ‘আমাদের প্রতিবেশী দেশগুলো আমাদের বিরুদ্ধে অভিযোগ এনে সম্পর্ক ছিন্ন করেছে। কিন্তু এই বিষয়ে আমাদের কিছুই জানা ছিলো না এবং আমরা খুবই অবাক হয়ছি।’

এই নিষেধাজ্ঞা পেছন থেকে ছুরিকাঘাতের মতো বলে উল্লেখ করেন তিনি। তিনি বলেন, ‘রিয়াদে ট্রাম্পের সঙ্গে বৈঠকে কাতার আমির শেখ তামিম বিন হামাদ আল থানিকে উষ্ণ অভ্যর্থনা দেওয়া হয়েছিলো। এরপরে এমন ঘটনা মেনে নেওয়া যায় না।’

মধ্যপ্রাচ্য কূটনৈতিক সংকট শুরুর পর প্রথমবারের মতো এমন সামরিক মহড়া শুরু হচ্ছে। দোহার দক্ষিণে গালফ উপসাগরীয় অঞ্চলে যু্ক্তরাষ্ট্র ও কাতারের ৯টিরও বেশি সামরিক ইউনিট থাকার কথা রয়েছে। বুধবার ইতোমধ্যে হামাদে দুটি মার্কিন রণতরী এসে গেছে।

Check Also

মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে নিবিড় সম্পর্ক চায় চীন

আন্তর্জাতিক ডেস্ক : আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে চীন আরও নিবিড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *