Friday , November 24 2017
শিরোনাম
হোম / আন্তর্জাতিক / সৌদি জোটের নতুন কালোতালিকায় হতাশ কাতার

সৌদি জোটের নতুন কালোতালিকায় হতাশ কাতার

আন্তর্জাতিক ডেস্ক :সৌদি আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতের করা নতুন কালো তালিকায় হতাশা প্রকাশ করেছে কাতার। মঙ্গলবার কাতার ও সন্ত্রাসের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ এনে ১৮ সংগঠন ও ব্যক্তিকে কালো তালিকাভুক্ত করে এই চার আরব দেশ। কাতার সরকারের যোগাযোগ বিষয়ক পরিচালক শেখ সাইফ বিন আহমেদ আল-থানি বলেন, এ কালো তালিকার কোন ভিত্তি নেই। কাতারের সার্বভৌমত্ব নস্যাৎ করার উদ্দেশ্যে এমনটা করা হয়েছে।

এক বিবৃতিতে তিনি বলেন, এটা অত্যন্ত হতাশাজনক যে এসব দেশ কাতারের বিরুদ্ধে প্রচারণার অংশ হিসেবে এসব করছে।

৫ জুন সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে এই চার দেশ। এরপর তাদের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে বেশ কয়েকটি সংগঠন ও ব্যক্তিকে কালো তালিকাভুক্ত করে তারা। নতুন ভাবে এই তালিকায় যুক্ত হওয়ার ব্যক্তিরা লিবিয়া, ইয়েমেন ও কাতারের নাগরিক।

শেখ সাইফ বলেন, এই পদক্ষেপে বোঝা যায় আসলে সন্ত্রাসের বিরুদ্ধে তার লড়াই করতে চায় না। বরং কাতারের সার্বভৌমত্ব ধ্বংস করাই তাদের উদ্দেশ্য।

তবে সৌদি জোটের দাবি, কাতারের সঙ্গে তাদের প্রত্যক্ষ বা পরোক্ষ সংশ্লিষ্টতা রয়েছে। তাদের অভিযোগ, তালিকাভুক্ত কয়েকজন আল-নুসরা ফ্রন্ট সহ অন্যান্য জঙ্গি গোষ্ঠীর জন্য অর্থ সংগ্রহ করেন। কয়েকজন আল-কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট।

Check Also

মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে নিবিড় সম্পর্ক চায় চীন

আন্তর্জাতিক ডেস্ক : আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে চীন আরও নিবিড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *