Friday , November 24 2017
শিরোনাম
হোম / আন্তর্জাতিক / ইতিহাস গড়া হলো না নওয়াজ শরীফের

ইতিহাস গড়া হলো না নওয়াজ শরীফের

আন্তর্জাতিক ডেস্ক :পাকিস্তানে কোনো নির্বাচিত প্রধানমন্ত্রী এখন পর্যন্ত মেয়াদ পূর্ণ করতে পারেননি। এ নিয়ে নওয়াজ শরীফ তিনবার পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। কিন্তু কোনোবারই মেয়াদ পূর্ণ করতে পারেননি। ২০১৩ সালে তিনি ক্ষমতায় আসেন।

২০১৭ সালের জুলাইয়ে তার মেয়াদ পূর্ণ হতো। কিন্তু মেয়াদ পূর্ণ হওয়ার আগেই আদালত তাকে অযোগ্য ঘোষণা করলেন। তাই নওয়াজের আর ইতিহাস গড়া হলো না। ১৯৪৭ সালে স্বাধীন হওয়ার পর পাকিস্তানের কোনো গণতান্ত্রিক শাসকই পূর্ণ মেয়াদে ক্ষমতায় থাকতে পারেননি।

৬৭ বছর বয়স্ক নওয়াজ ৩০ বছর ধরে পাকিস্তানের রাজনীতির সঙ্গে জড়িত। এর মধ্যে তিনি দীর্ঘদিন সৌদি আরবে নির্বাসিত ছিলেন। তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগে তিনি দেশে ফেরেন। তিন মেয়াদে ক্ষমতায় আসলেও শুরু থেকেই তার বিরুদ্ধে দুর্নীতির মাধ্যমে সম্পদের পাহাড় গড়ার অভিযোগ ছিল।

নওয়াজের দল পাকিস্তান মুসলিম লীগ-এন দেশটির বৃহৎ স্টিল মিল গ্রুপ ইত্তেফাকের মালিক। পাকিস্তানের ধনী শিল্পপতিদের তালিকাও তার নাম রয়েছে। ১৯৪৯ সালে লাহোরের প্রখ্যাত পরিবারের জন্ম নওয়াজের। জেনারেল জিয়ার মার্শাল ল-এর সময়ে তিনি রাজনীতি শুরু করেন। তখন তার বয়স খুবই কম। ১৯৮৫-৯০ পর্যন্ত তিনি পাঞ্জাবের অর্থমন্ত্রী এ মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯০ সালে প্রথম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন। ৯৩ সালে ক্ষমতাচ্যুত হন।

এরপর ১৯৯৭ সালে দ্বিতীয়বার ক্ষমতা আসেন। তবে দুই বছর পর সেনা অভ্যুত্থানে মাধমে তার পতন হয়। ওই সময় তাকে অপহরণ ও সন্ত্রাসবাদের মামলায় জেলও খাটতে হয়েছিল। একইসঙ্গে দুর্নীতির দায়ে তাকে রাজনীতিতে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

পরে সামরিক সরকারের সঙ্গে সমঝোতা করে তিনি পরিবারের ৪০ সদস্য নিয়ে সৌদি আরবে নির্বাসিত জীবনে চলে যান। সৌদি আরব তার পাশে না দাড়ালে কারাগারেই কাটাতে হতো তার জীবনের বাকি দিনগুলো। সেখানে তিনি ১০ বছর ছিলেন। এরপর তিনি ধীরে ধীরে দেশে ফেরার প্রস্তুতি নিতে থাকেন।

২০০৭ সালে তৎকালীণ সামরিক সরকারের সঙ্গে সমঝোতা করে দেশে ফিরে আসেন নওয়াজ। কারণ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে বরখাস্ত করা এবং বেনজির ভুট্টোর হত্যার ঘটনায় তৎকালীন প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ চাপে ছিলেন।

২০০৮ সালের নির্বাচনে তার দল পার্লামেন্টের এক তৃতীয়াংশ আসন পায়। নানা উত্থান-পতনের মধ্যেও তিনি রাজনীতি করা ছাড়েননি। অবশেষে ২০১৩ সালের নির্বাচনে সবাইকে চমকে দিয়ে তৃতীয় দফায় ক্ষমতায় আসেন। কিন্তু শেষ পর্যন্ত ক্ষমতা ধরে রাখতে পারলেন না।

Check Also

মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে নিবিড় সম্পর্ক চায় চীন

আন্তর্জাতিক ডেস্ক : আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে চীন আরও নিবিড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *