Saturday , November 25 2017
শিরোনাম
হোম / আন্তর্জাতিক / সৌদি আরবের বিরুদ্ধে হজ নিয়ে রাজনীতির অভিযোগ কাতারের

সৌদি আরবের বিরুদ্ধে হজ নিয়ে রাজনীতির অভিযোগ কাতারের

আন্তর্জাতিক ডেস্ক :সৌদি আরবের বিরুদ্ধে হজ নিয়ে রাজনীতির অভিযোগ তুলেছে কাতার। দোহা বলছে, হজের উদ্দেশ্যে মক্কা যেতে আগ্রহী কাতারি নাগরিকদের ওপর সৌদি আরব বিধিনিষেধ আরোপ করেছে। শনিবার কাতারের জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি)-এর পক্ষ থেকে এমন অভিযোগ করা হয়েছে।

চলতি বছরের সেপ্টেম্বরে পবিত্র হজ পালিত হবে। এনএইচআরসি জানিয়েছে, কাতারি নাগরিকদের বলা হচ্ছে তারা কেবল কাতারের সুনির্দিষ্ট দুইটি বিমানবন্দর দিয়ে সৌদিতে প্রবেশ করতে পারবে। এছাড়া সৌদি আরবে প্রবেশ করতে হলে তাদের অবশ্যই দোহা হয়ে আসতে হবে। কাতারের যেসব নাগরিক দোহার বাসিন্দা নন, বিশেষ করে যারা বিভিন্ন দেশে পড়াশুনা করছে তাদের জন্য এটা চ্যালেঞ্জিং। এর ফলে অন্য দেশে বসবাসকারী আমাদের নাগরিকরা হজে যেতে অসুবিধার সম্মুখীন হচ্ছেন। তারা হজ পালনের জন্য সরাসরি সৌদি আরব যেতে পারছেন না। বরং এজন্য তাদের আগে কাতার ফিরতে হবে এবং কাতার থেকেই সৌদিতে যেতে হবে।

এ ব্যাপারে  এনএইচআরসি-এর পক্ষ থেকে বিশ্বাস ও ধর্মীয় স্বাধীনতা বিষয়ক জাতিসংঘের বিশেষ দূতের কাছে অভিযোগ করা হয়েছে।

এনএইচআরসি বলছে, সৌদি আরবের এমন বিধিনিষেধ ধর্ম পালনের অধিকার নিশ্চিত করে এমন আন্তর্জাতিক আইন এবং চুক্তির মারাত্মক লঙ্ঘন। রাজনৈতিক উদ্দেশ্য পূরণের হাতিয়ার হিসেবে হজ নিয়ে সৌদি রাজনীতি উদ্বেগজনক।

এর আগে গত জুনে কাতারি নাগরিকদের মক্কার পবিত্র গ্র্যান্ড মসজিদে প্রবেশে বাধাদানের অভিযোগ আসে। এখানেই পবিত্র কাবাঘর অবস্থিত। সূত্র: আল জাজিরা।

Check Also

মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে নিবিড় সম্পর্ক চায় চীন

আন্তর্জাতিক ডেস্ক : আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে চীন আরও নিবিড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *