Friday , November 24 2017
শিরোনাম
হোম / খেলার ভূবন / জয়ের সুবাস পাচ্ছে ইংল্যান্ড

জয়ের সুবাস পাচ্ছে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক :ওভাল টেস্টের দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড লিড নিয়েছে ৪৯১ রানের। আর রানের এ সুউচ্চ পাহাড় জয় করার লক্ষ্যে ক্ষণে ক্ষণে হোঁচট খেয়েছে দক্ষিণ আফ্রিকা। শেষ সেশনে খেলতে নেমে ৪ উইকেট হারিয়েছে তারা ১১৭ রানে। এখনও লক্ষ্য থেকে ৩৭৫ রান দূরে তারা। পঞ্চম ও শেষদিন জয়ের চিন্তা হয়তো কোনোভাবে মাথায় আনছে না প্রোটিয়ারা। ম্যাচ বাঁচাতে হলে শেষ ৬ ব্যাটসম্যানকে প্রতিরোধের বড় দায়িত্ব নিতে হবে। বিপরীতে ৬ উইকেট নিতে পারলেই ২-১ এ সিরিজে এগিয়ে যাবে ইংল্যান্ড।
চতুর্থ দিন কিটন জেনিংস, টম ওয়েস্টলে ও জো রুট ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের ভিত গড়ে দেন। আর শেষ করেন জনি বেয়ারস্টো। এ উইকেটরক্ষক ব্যাটসম্যান সেরা পারফরম্যান্সের পর আউট হলে শেষ সেশনের আগেই দ্বিতীয় ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা।

প্রথম ইনিংসে ৩৫৩ রান করেছিল ইংল্যান্ড। ৩১৩ রানে ৮ উইকেট হারানোর পর দ্বিতীয় ইনিংসকে আর বড় করেনি তারা। কারণ ততক্ষণে দক্ষিণ আফ্রিকাকে ৪৯২ রানের বিশাল টার্গেট দিয়ে ফেলেছে রুট বাহিনী। ম্যাচ বাঁচাতে চার সেশন হাতে পায় প্রথম ইনিংসে ১৭৫ রান করা প্রোটিয়ারা।

১ উইকেটে ৭৪ রানে রবিবারের খেলা শুরু করেছিল ইংল্যান্ড। ওয়েস্টলের সঙ্গে এদিন বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি জেনিংস। দলীয় ৯২ রানে মাত্র ২ রানের জন্য হাফসেঞ্চুরি পাননি এ ওপেনার। ৭৮ বলে ৯ চারে সাজানো তার ৪৮ রানের ইনিংস।

তবে নিজের প্রথম টেস্টকে বর্ণিল করতে পেরেছেন ওয়েস্টলে। অধিনায়ক রুটকে নিয়ে পঞ্চাশ ছাড়ানো জুটি গড়ার পথে হাফসেঞ্চুরি পান এ ডানহাতি ব্যাটসম্যান। ১৪১ বলে ১১ চারে ৫৯ রান করে কেশব মহারাজের বলে আউট হন ওয়েস্টলে। রুটের সঙ্গে তার জুটি ছিল ৭৮ রানের। মহারাজ তার পরের ওভারে দ্বিতীয় আঘাত হানেন। ৯১ বলে ২৯তম হাফসেঞ্চুরি করার পর তৃতীয় বলে থামতে হয় রুটকে। ৯৪ বলে ৬ চারে ৫০ রান করেন স্বাগতিক অধিনায়ক।

পরের ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে কিছুটা আগ্রাসী ব্যাটিং করেছেন বেয়ারস্টো। বেন স্টোকসের (৩১) সঙ্গে ৪৯ ও টোবি রোল্যান্ড-জোন্সকে (২৩*) নিয়ে ৪৮ রানের জুটি গড়েন তিনি। তাতেই চারশ’র উপরে টার্গেট দেয় ইংল্যান্ড। বেয়ারস্টো ৫৮ বলে ৬ চার ও ১ ছয়ে ৬৩ রানে আউট হলে চা বিরতির খানিক্ষণ আগে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা।

লক্ষ্যে নেমে ৫২ রানের মধ্যে ৪ উইকেট হারায় সফরকারীরা। এর মধ্যে স্টোকস টানা দুই বলে কুইন্টন ডি কক ও ফাফ ডু প্লেসিসের উইকেট নেন। ডিন এলগার ৭২ রানে অপরাজিত আছেন। তার সঙ্গে প্রতিরোধ গড়তে ক্রিজে আছেন তেম্বা বাভুমা।

Check Also

আজ বিয়ের পিঁড়িতে বসছেন ভুবনেশ্বর কুমার

স্পোর্টস ডেস্ক :  জীবনের দ্বিতীয় ইনিংস শুরু করতে চলেছেন ভারতের কৃতি পেসার ভুবনেশ্বর কুমার। আজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *