Saturday , November 25 2017
শিরোনাম
হোম / আন্তর্জাতিক / ভেনেজুয়েলায় আবারও সংঘর্ষ, নিহত ৭

ভেনেজুয়েলায় আবারও সংঘর্ষ, নিহত ৭

অনলাইন ডেস্ক  :ভেনেজুয়েলায় নতুন সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষে বিরোধী দলের এক নেতাসহ অন্তত সাতজন নিহত হয়েছেন। এছাড়া সরকারি প্রার্থী ও এক সেনাসদস্যও রয়েছেন। সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, সংবিধান নতুন করে লেখা ও কংগ্রেসের হস্তক্ষেপ বন্ধে নতুন আইনসভা গঠন করতে চাইছে সরকার। কিন্তু বিরোধী দলের অভিযোগ এর মাধ্যমে ক্ষমতা কুক্ষিগত করতে চাইছেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। মাদুরোর দাবি, কয়েকমাস ধরে চলা সহিংসতা বন্ধে এটাই একমাত্র পথ। দেশটির আইনসভায় সরকার ও বিরোধীদলের ভোটের ভিত্তিতেই সিদ্ধান্ত নেওয়া হয়।

গত কয়েক মাস ধরেই ভেনেজুয়েলায় প্রায় প্রতিদিনই বিক্ষোভ হচ্ছে। এ পর্যন্ত বিক্ষোভে  নিহত হয়েছেন শতাধিক ও আহত হয়েছেন প্রায় দেড় হাজার। এ নির্বাচন অবশ্য পুরোপুরিই প্রতীকী। বিরোধী দল বলছে, এটার মাধ্যমে তারা জনগণের মতামত নিচ্ছে যে সরকারকে আসলেই সংবিধান পরিবর্তনের উদ্যোগ নিতে দেওয়া যায় কিনা। সরকার একটি নতুন সংবিধান চাইছে। মাদুরোর মতে,  দেশকে অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট থেকে টেনে তোলার এটাই একমাত্র উপায়। কিন্তু এ পরিকল্পনার ফলে ভেনেজুয়েলার রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টি হয়েছে।

Check Also

মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে নিবিড় সম্পর্ক চায় চীন

আন্তর্জাতিক ডেস্ক : আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে চীন আরও নিবিড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *