Friday , November 24 2017
শিরোনাম
হোম / আন্তর্জাতিক / হজ ব্যবস্থাপনার দায়িত্ব আন্তর্জাতিক সম্প্রদায়কে দেওয়ার প্রস্তাব যুদ্ধ ঘোষণার সামিল: রিয়াদ

হজ ব্যবস্থাপনার দায়িত্ব আন্তর্জাতিক সম্প্রদায়কে দেওয়ার প্রস্তাব যুদ্ধ ঘোষণার সামিল: রিয়াদ

আন্তর্জাতিক ডেস্ক :সৌদি আরবের কাছ থেকে হজ ব্যবস্থাপনার দায়িত্ব  আন্তর্জাতিক সম্প্রদায়ের হাতে স্থানান্তরের দাবিকে ‘যুদ্ধ ঘোষণার সামিল’ বলে মনে করছেন সৌদি পররাষ্ট্র মন্ত্রী আদেল আল জুবায়ের। তার দাবি অনুযায়ী কাতার হজের আন্তর্জাতিক ব্যবস্থাপনা চেয়েছে। তবে কাতার এমন কোনও দাবি জানানোর অভিযোগ নাকচ করে দিয়েছে। সোমবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব জানা যায়।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘হজ নিয়ে যেকোনও কিছু বলার অধিকার আমাদের আছে।’ এর আগে সৌদি আরবের বিরুদ্ধে ইসলামের অন্যতম স্তম্ভ পবিত্র হজের রাজনীতিকরণের অভিযোগ তুলেছিলো কাতার। দেশটির জাতীয় মানবাধিকার সংস্থা (এনএইচিআরসি) দাবি করেছে, রাজনৈতিক উদ্দেশ্য পূরণের হাতিয়ার বানিয়েছে রিয়াদ। এ নিয়ে জাতিসংঘের কাছে অভিযোগও দিয়েছে তারা।

তবে কাতারের পররাষ্ট্র মন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি দাবি করেছেন, কাতারে কোনও কর্মকর্তা এমন দাবি করেননি। তিনি বলেন, ‘আমরা মিথ্যা অভিযোগ নিয়ে জবাব দিতে দিতে ক্লান্ত।’

৫ জুন সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, মিসরসহ কয়েকটি দেশ। এরপর সম্পর্ক পুনর্গঠনে ১৩টি প্রস্তাব দিয়েছিলো সৌদি জোট। তবে তা মানতে অস্বীকৃতি জানায় কাতার। এরপর রবিবার চার দেশের পররাষ্ট্রমন্ত্রীরা জানিয়েছেন শর্তসাপেক্ষে কাতারের সঙ্গে আলোচনায় বসতে রাজি তারা।

Check Also

মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে নিবিড় সম্পর্ক চায় চীন

আন্তর্জাতিক ডেস্ক : আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে চীন আরও নিবিড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *