Saturday , September 23 2017
শিরোনাম
হোম / শিক্ষা / জগন্নাথে প্রতি আসনে লড়বেন ৪৪ শিক্ষার্থী

জগন্নাথে প্রতি আসনে লড়বেন ৪৪ শিক্ষার্থী

অনলাইন ডেস্ক : পুরান ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনে প্রতিযোগিতা করবেন প্রায় ৪৪ জন শিক্ষার্থী। ২৭৬৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন এক লাখ ২২ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর থেকে এ তথ্য পাওয়া গেছে।

রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা যায়, ২০১৭-১৮ শিক্ষাবর্ষের জন্য মোট আসন সংখ্যা দুই হাজার ৭৬৫টি নির্ধারণ করা হয়েছিল। এ আসনের বিপরীতে এক লাখ ২২ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছেন।

‘এ’ ইউনিটে ৭৯৭টি আসনের জন্য মোট ৫৯ হাজার ৪১০ জন শিক্ষার্থী, ‘বি’ ইউনিটে ৭৭৮টি আসনের জন্য মোট ১৮ হাজার ৭৫৬ জন শিক্ষার্থী, ‘সি’ ইউনিটে ৪৬০টি আসনের জন্য মোট ১৩ হাজার ৫০ জন শিক্ষার্থী, ‘ডি’ ইউনিটে ৫৮০টি আসনের জন্য মোট ২৮ হাজার ৭৩৪ জন শিক্ষার্থী, ‘ই’ ইউনিটে ১৫০টি আসনের জন্য মোট  দুই হাজার ৬৩৬ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

অন্যান্য শিক্ষাবর্ষের চেয়ে এ বছর ভর্তি পরীক্ষায় আবেদনকারী কম হওয়ার কারণ জানতে চাইলে রেজিস্ট্রার ওয়াহিদুজ্জামান বলেন, ‘২০১৭-১৮ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটির দেয়া বিভিন্ন শর্ত পূরণ না হওয়ায় শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারেনি। যা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের চেয়ে অনেক বেশি ছিল।’

ভর্তি পরীক্ষা কমিটির দেয়া বিভিন্ন শর্ত

যেসব ছাত্র-ছাত্রী ২০১৪ বা ২০১৫ সালে এসএসসি/সমমান এবং ২০১৭ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা আবেদন করতে পারবেন। এ ইউনিটের জন্য ন্যূনতম ৮.৫ জিপিএ, বি ইউনিটের জন্য ৮.০ জিপিএ (তবে কোনো পরীক্ষায় ৩.৫ এর নিচে নয়) সি ইউনিটের জন্য ৮.৫ জিপিএ, ডি ইউনিটের জন্য (এ, বি ও সি ইউনিটের) যোগ্যতা থাকতে হবে এবং এইচএসসি/সমমান পরীক্ষায় বাংলা এবং ইংরেজিতে ন্যূনতম এ- (এ মাইনাস) থাকতে হবে এবং ই ইউনিটের জন্য এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় মোট জিপিএ ৭.০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে হলে কোনো ছাত্র-ছাত্রী আবেদন করতে পারবে না।

রেজিস্ট্রার বলেন, আগামী ১৫ সেপ্টেম্বর শুক্রবার ‘সি’ ইউনিট (ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত), ১৬ সেপ্টেম্বর শনিবার ‘ই’ ইউনিট (নাট্যকলা বিভাগ, সংগীত বিভাগ ও চারুকলা বিভাগ), ২২ সেপ্টেম্বর শুক্রবার ‘বি’ ইউনিট (কলা ও আইন অনুষদভুক্ত), ১৩ অক্টোবর শুক্রবার ‘এ’ ইউনিট (বিজ্ঞান অনুষদ এবং লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত) এবং ২০ অক্টোবর শুক্রবার ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, সব ইউনিটের ভর্তি পরীক্ষার সময় বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত।

Check Also

৩৬ ও ৩৭তম বিসিএসের ফল অক্টোবরে

অনলাইন ডেস্ক : সেপ্টেম্বরের শেষ সপ্তাহে ৩৬তম বিসিএসের চূড়ান্ত ও ৩৭তম বিসিএস লিখিত পরীক্ষার ফলাফল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *