Saturday , September 23 2017
শিরোনাম
হোম / বিজ্ঞান ও প্রযুক্তি / বিশ্বের ‘পরবর্তী আইনস্টাইন’ এই বিস্ময় যুবতী

বিশ্বের ‘পরবর্তী আইনস্টাইন’ এই বিস্ময় যুবতী

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক :  বছর তেইশের সাবরিনা গঞ্জালেস পাস্তার্স্কি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পিএইচডি-র ছাত্রী। মেধার নিরিখে তাঁকে ভবিষ্যতের আইনস্টাইন বলে ব্যাখ্যা করেছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  সাবরিনা একজন কিউবান-আমেরিকান পদার্থবিদ। ১৯৯৩ সালে শিকাগোয় জন্ম আশ্চর্য মেধাবি এই ছাত্রীর।

সাবরিনা ‘স্পিন মেমরি এফেক্ট’ তত্বের ব্যাখ্যা করেন যা মহাকর্ষীয় তরঙ্গের মোট প্রভাব সনাক্ত বা যাচাই করার ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে।বিশ্বের তাবড় বিজ্ঞানীদের তাক লাগিয়ে মাত্র ১৪ বছর বয়সে সাবরিনা একটি সিঙ্গল ইঞ্জিন বিশিষ্ট বিমান তৈরি করে ফেলেন।সাবরিনা এখনও পর্যন্ত সব রকম সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম থেকে নিজেকে দূরে রেখেছেন। তিনি স্মার্টফোনও ব্যবহার করেন না।

যে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে তিনি এখন পিএইচডি করছেন, ২০১০-এ সেই হার্ভার্ড-ই তাঁর স্নাতকোত্তরের আবেদন খারিজ করে দেয়।হার্ভার্ডে তাঁর বিশেষ গবেষণার জন্য সাবরিনা হের্টজ ফাউন্ডেশনের পক্ষ থেকে ফেলোশিপ বাবদ ২ লক্ষ ৫০ হাজার ডলার পেয়েছেন।

সাবরিনাকে চাকরির প্রস্তাব দিয়েছেন আমাজন এবং ওয়াশিংটন পোস্ট-এর মালিক জেফ বেজোস। কাজের প্রস্তাব পেয়েছেন নাসা এবং ব্লু অরিজিন-এর মতো সংস্থার থেকেও।

Check Also

ইরমার জন্য পিছতে পারে বাংলাদেশের প্রথম উপগ্রহের উৎক্ষেপণ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আমেরিকা ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে প্রলয়ঙ্করী হারিকেন ‘ইরমা’র তাণ্ডবে পিছিয়ে যেতে পারে বাংলাদেশের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *