Saturday , September 23 2017
শিরোনাম
হোম / আন্তর্জাতিক / মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৬১

মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৬১

আন্তর্জাতিক ডেস্ক :  মেক্সিকোর দক্ষিণ উপকূলে ৮ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ৬১ জনে দাঁড়িয়েছে।বিবিসির প্রতিবেদনে বলা হয়, মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিতো বলেন, এখন পর্যন্ত কমপক্ষে ২০০ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তিনি জানান, ওয়াক্সাকায় ৪৫ জন, চিয়াপাসে ১২ জন ও তাবাসকোতে ৪ জন নিহত হয়েছে। গতকাল শুক্রবার জুপিটান শহর পরিদর্শন করেন তিনি।

গত এক শতাব্দীর মধ্যে সবচেয়ে শক্তিশালী এক ভূমিকম্পে এ পর্যন্ত অন্তত ৬১ জন নিহত হয়েছে। মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েটো জানিয়েছেন, এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৮ দশমিক ১। এতে আরো ২শ’ জন গুরুতর আহত হওয়ার খবর পাওয়া গেছে।

বার্তা সংস্থা রয়টার্সকে প্রত্যক্ষদর্শীরা জানান, স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১টা ৫০ মিনিটে ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পে আতঙ্কিত হয়ে লোকজন ঘুমানোর পোশাক পরেই বাড়ি থেকে রাস্তায় ছুটে আসে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, শুক্রবার বাংলাদেশ সময় দুপুর ১২টার কিছু আগে রিখটার স্কেলে ৮ দশমিক ১ মাত্রার ভূমিকম্প মেক্সিকোতে আঘাত হানে।

বিবিসি ও আলজাজিরার খবরে বলা হয়, শক্তিশালী এ ভূমিকম্পের উৎপত্তিস্থল মেক্সিকো উপকূলের পিজিজিয়াপান শহর থেকে ৮৭ মাইল দক্ষিণ-পশ্চিমে; ভূমির ২০ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পে মেক্সিকোর রাজধানীতে কিছু জায়গায় বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে জানা গেছে। এমনকি বৈদ্যুতিক খুঁটিতে আগুন ধরে যাওয়ারও খবর পাওয়া গেছে।এ ছাড়াও মেক্সিকোর দক্ষিণে বেশ কিছু ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে।

প্রাথমিকভাবে জানা গেছে, ওয়াক্সাকা রাজ্যের জাচিতান শহরের মিলনায়তন কেন্দ্র, একটি হোটেল, একটি পানশালা এবং কয়েকটি ভবন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।এদিকে ভূমিকম্পের প্রভাবে প্রশান্ত মহাসাগরে স্বল্প উচ্চতার সুনামি হয়েছে।

প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার জানিয়েছে, ভূমিকম্পের প্রভাবে মেক্সিকোর উপকূলে সাগরে ১ মিটার উচ্চতার সুনামি দেখা গেছে।

ভূমিকম্পের তীব্রতার কারণে মেক্সিকোর আশপাশের কয়েকটি দেশেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে। দেশেগুলো হলো গুয়েতেমালা, এল সালভেদর, কোস্টারিকা, নিকারাগুয়া, পানামা, হন্ডুরাস ও ইকুয়েডর।

উল্লেখ্য, ১৯৮৫ সালের পর এটিই সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। ওই ভূমিকম্পে নিহত হয়েছিল ১০ হাজার মানুষ।

Check Also

রোহিঙ্গা ইস্যুতে সু চি ও মিয়ানমার সেনাবাহিনীকে ‘চাপ’ দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিমরা যে ট্র্যাজেডির শিকার হচ্ছে তাতে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র। রোহিঙ্গাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *