Tuesday , September 26 2017
হোম / খেলার ভূবন / ১২ ধাপ এগোলেন মুস্তাফিজুর

১২ ধাপ এগোলেন মুস্তাফিজুর

স্পোর্টস ডেস্ক :  বাংলাদেশ-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের পর আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের মত খেলোয়াড় র‌্যাঙ্কিংয়েও হয়েছে রদবদল। প্রথমবারের মত বোলারদের তালিকার শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন সিরিজ সেরা বোলার নাথান লায়ন। ঢাকা টেস্টে ব্যর্থ হলেও চট্টগ্রাম টেস্টে ৫ উইকেট শিকার করায় র‌্যাঙ্কিং-এ উন্নতি হয়েছে কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানেরও। ১২ ধাপ এগিয়ে ৪৩তম স্থানে উঠে এসেছেন ‘দ্য ফিজ’। তার রেটিং এখন ৩৯০।
ঢাকা টেস্টে ৫ উইকেট নেয়ার পর চট্টগ্রাম টেস্টে ৩ উইকেট নেয়া অফ-স্পিনার মেহেদি হাসান মিরাজের উন্নতি হয়েছে মাত্র এক ধাপ। ৫২২ রেটিং নিয়ে ২৯তম স্থানে রয়েছেন তিনি। ঢাকা টেস্টের ম্যাচ সেরা সাকিব আল হাসান ৭০৫ রেটিং নিয়ে ১৪তম স্থানে উঠে এসেছিলেন। কিন্তু চট্টগ্রামে নিজেকে মেলে ধরতে না পারায় র‌্যাঙ্কিং-এ অবনতি হয়েছে তার। ৬৮২ রেটিং নিয়ে ১৭তম স্থানে নেমে গেছেন সাকিব। তবে অল রাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন এই বাঁ-হাতি।
চট্টগ্রাম টেস্টে ১৩ উইকেট নিয়ে ম্যাচসেরা ও ডেভিড ওয়ার্নারের সাথে যৌথভাবে সিরিজ সেরা হন অস্ট্রেলিয়ার অফ-স্পিনার নাথান লায়ন। সেই সুবাদে ৯ ধাপ এগিয়ে ৭৫২ রেটিং নিয়ে তালিকার আট নম্বরে জায়গা করে নিয়েছেন লায়ন।
আইসিসি টেস্ট বোলারদের তালিকায় যথারীতি সবার উপরে আছেন ভারতের রবীন্দ্র জাদেজা। তার রেটিং ৮৮৪। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন যথাক্রমে ইংল্যান্ডের জেমস এন্ডারসন ও ভারতের রবিচন্দ্রন অশ্বিন।
একইভাবে ব্যাটসম্যানদের তালিকাতেও হয়েছে রদবদল। ক্যারিয়ার সেরা অবস্থানে পৌঁছেছেন বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিম ও সাব্বির রহমান। অস্ট্রেলিয়ার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের হয়ে হাফ-সেঞ্চুরি করেন দু’জনেই। দ্বিতীয় ইনিংসে ছোট ছোট স্কোরও করেছেন তারা। তাই র‌্যাংকিং-এর উন্নতি হয়েছে দু’জনেরই, বেড়েছে রেটিং পয়েন্টও। একধাপ এগিয়ে ২২তম স্থানে উঠে এসেছেন মুশফিক। তার ক্যারিয়ার সেরা রেটিং এখন ৬৫৮। চট্টগ্রাম টেস্টে ৬৬ ও ২৪ রান করা সাব্বির ২২ ধাপ উন্নতিতে ৭৩ নম্বরে উঠে এসেছেন। তারও এটি ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং।
ঢাকা টেস্টে ভালো করলেও, চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় ম্যাচে ভালো করতে না পারায় র‌্যাঙ্কি-এ অবনতি হয়েছে তামিম ইকবাল ও সাকিব আল হাসানের। ঢাকা টেস্টের পর র‌্যাংকিংয়ের ১৪ ও ১৭তম স্থানে ছিলেন তামিম ও সাকিব। সিরিজ শেষে তামিম ১৬ ও সাকিব ১৮তম স্থানে নেমে গেছেন।
আইসিসির ব্যাটসম্যানদের তালিকায় সবার উপরে আছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। তার রেটিং ৯৩৬। দ্বিতীয় ও তৃতীয়স্থানে আছেন যথাক্রমে ইংল্যান্ডের অধিনায়ক জো রুট ও নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। এদিকে বাংলাদেশের সাথে সদ্য সমাপ্ত সিরিজ ১-১ ব্যবধানে ড্র করায় দলের তালিকায় অস্ট্রেলিয়া নেমে গেছে পাঁচ নম্বরে!

আইসিসি খেলোয়াড় র‌্যাঙ্কিং
শীর্ষ দশে লায়ন
১২ ধাপ এগিয়েছেন মুশফিক
২২ ধাপ এগোলেন সাব্বির

বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরসূচি
তারিখ ম্যাচ
সেপ্টে. ২১-২৩ তিন দিনের
প্রস্তুতি ম্যাচ
(বিপক্ষ, সিএসএ
আমন্ত্রিত একাদশ)
সেপ্টে.২৮-অক্টো. ২ প্রথম টেস্ট
অক্টোবর ৬-১০ দ্বিতীয় টেস্ট
অক্টোবর ১২ ওয়ানডে প্রস্তুতি
ম্যাচ (বিপক্ষ,
সিএসএ আমন্ত্রিত
একাদশ)
অক্টোবর ১৫ প্রথম ওয়ানডে
অক্টোবর ১৮ দ্বিতীয় ওয়ানডে
অক্টোবর ২২ তৃতীয় ওয়ানডে
অক্টোবর ২৬ প্রথম টি-২০
অক্টোবর ২৯ দ্বিতীয় টি-২০

Check Also

আর্সেনালের টানা জয়

স্পোর্টস ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে টানা জয়ের ধারায় রয়েছে আর্সেনাল। ওয়েস্ট ব্রমউইচকে ২-০ গোলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *