Friday , September 22 2017
হোম / লাইফস্টাইল / ঈদের পরে হাতের যত্ন

ঈদের পরে হাতের যত্ন

লাইফস্টাইল ডেস্ক : চলে গেল আনন্দের ঈদ। ঈদুল ফিতরের থেকে ঈদুল আযহায় বেশি কাজ করতে হয় নারী পুরুষ সবাইকেই। কারণ এই ঈদে মাংস কাটাকাটি থেকে ভাগ করা এবং রান্না করার দায়িত্ব থাকে। আর তাতে সবচেয়ে বেশি চাপ পড়ে আমাদের হাত দুটির ওপরে। মাংস ধোয়া, কাটা, রান্না ইত্যাদির কারণে হাতে তেল মশলার ছোপ লেগে হাতজোড়া হয় দেখার মতো! তাই তো ঈদের পরে একটু বাড়তি নজর দিতে হবে আমাদের হাতের যত্নে।

গ্লাভস
রান্নাঘরে কাজের সময় পরুন ডিশওয়াশিং গ্লাভস। এ ছাড়াও হাতে ময়লা লাগবে বা সাবান অতিরিক্ত ব্যবহার হবে এমন সব পরিস্থিতিতে গ্লাভস পরে কাজ করার চেষ্টা করুন। তবে গ্লাভস পরার আগে হাতে ক্রিম বা তেল মেখে নেবেন। কাজকর্ম সেরে হাতে লেবুর রস ও চিনি মিশিয়ে ঘষে নিন, এতে সব নোংরা ও কালো ছোপ উঠে যাবে। হাতের চামড়া নরম ও উজ্জ্বল হবে।

মেনিকিওর
নেল কাটার দিয়ে নখ কাটুন। এরপর নেল ফাইল দিয়ে হালকা করে ঘষে নিন, এতে একটা শেপ আসবে। গামলায় উষ্ণ পানি নিয়ে সামান্য বডি ওয়াশ ফেলুন। এরপর ওই পানিতে মিনিট দশেক হাত ডুবিয়ে রাখুন। গরম পানিতে হাত ঘষে ঘষে ধুয়ে ফেলুন, নখের ওপরে নেল সফ্টনার দিয়ে, নেল প্রেশারের সাহায্যের নখের কোনা পরিষ্কার করতে হবে। যাতে নখের ওপর হাফ চাঁদের মতো অংশ পরিষ্কার হয়। নখের নিচে ও কোণে জমে থাকা ময়লা পরিষ্কার করতে হবে। কিউটিকল কাটার দিয়ে নখের পাশে কিউটিকলগুলো কেটে ফেলতে হবে। একটু গরম অলিভ ওয়েল বা ভালো হ্যান্ড ক্রিম দিয়ে মাসাজ করুন, তারপর ধুয়ে নিন।

তেল
এক চামচ অলিভ ওয়েল, দু চামচ ময়দা, দু চামচ দুধ মিলিয়ে লাগালে হাতের চামড়ায় উজ্জ্বলতা আসে। জলপাই তেলের সঙ্গে, শাঁখের গুড়ো মিশিয়ে লাগালে হাতের মরা কোষ উঠে যাবে।

ক্রিম
হ্যান্ড ক্রিম এবং লোশন ব্যবহার করুন হাতের সতেজতা ধরে রাখতে। শিয়া বাটার, অলিভ অয়েল, ভিটামিন ই, ম্যাকাডেমিয়া নাট অয়েল এসব উপাদান আছে এমন ক্রিম হাতের ত্বকে তারুণ্য ধরে রাখবে।

Check Also

রেসিপি: ঝাল ঝাল সিচুয়ান সস

লাইফস্টাইল ডেস্ক : চাইনিজ আইটেম রান্নার স্বাদ বাড়াতে প্রয়োজন হয় সিচুয়ান সসের। তবে এটি বাজারে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *