Saturday , September 23 2017
শিরোনাম
হোম / রাজনীতি / মিয়ানমারের ওপর অবরোধ চান এরশাদ

মিয়ানমারের ওপর অবরোধ চান এরশাদ

ঢাকার ডাক ডেস্ক :  মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গাদের হত্যা ও নিপীড়ন বন্ধ করতে দেশটির প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

এছাড়া প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়া ও ক্ষতিপূরণসহ পুনর্বাসনের কথাও বলেন তিনি। অন্যথায় মিয়ানমারের ওপর অবরোধ আরোপসহ কঠিন ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

শনিবার দেওয়া এক বিবৃতিতে এ আহ্বান জানান জাপার চেয়ারম্যান।

তিনি বলেন, মিয়ানমার রোহিঙ্গা মুসলিমদের ওপর যে অত্যাচার-নির্যাতন চালাচ্ছে, তা আদিম বর্বরতাকেও হার মানিয়েছে।

রোহিঙ্গা ইস্যুতে গভীর উদ্বেগ জানিয়ে এরশাদ বলেন, স্বাধীনতার পর বাংলাদেশ কখনো এ ধরনের সমস্যার সম্মুখীন হয়নি। রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া কঠিন হলেও মানবিক কারণে তাদের পাশে দাঁড়াতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আর্তমানবতার পাশে আমাদের দাঁড়াতে হবে। রোহিঙ্গাদের আশ্রয়, সেবা ও চিকিৎসা দিতে হবে।

সম্প্রতি দেশে দু’টি বন্যায় ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির কারণে খাদ্য পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে এরশাদ বলেন, ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীর চাপ বাংলাদেশ কতটুকু নিতে পারবে তা জাতিসংঘসহ উন্নত বিশ্বকে বিবেচনা করতে হবে। এজন্য তিনি বাংলাদেশের পাশে দাঁড়াতে বিশ্বের প্রতি আহ্বান জানান।

বিবৃতিতে এরশাদ আরও বলেন, কোনো সরকার তার নাগরিকদের এমনভাবে নির্যাতন, নারী ধর্ষণ এবং শিশু ও নারী হত্যা করতে পারে, তাদের বাড়িঘর পুড়িয়ে দিতে পারে; তা কল্পনাও করা যায় না।

এরআগে গত শুক্রবার পবিত্র হজ পালন শেষে দেশে ফেরেন জাপা চেয়ারম্যান।

Check Also

বিএনপির সঙ্গে রাজনৈতিক সমঝোতা হবে না: প্রধানমন্ত্রী

ঢাকার ডাক রিপোর্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপির সঙ্গে কোন রাজনৈতিক সমঝোতার কথা নাকচ করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *