Friday , September 22 2017
হোম / খেলার ভূবন / মুশফিকের ভুল ভাঙালেন পাপন

মুশফিকের ভুল ভাঙালেন পাপন

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ-অস্ট্রেলিয়াকে বাগে পেয়েও সিরিজ হারাতে পারলো না কেন? তার নানা রকম ব্যাখ্যা-বিশ্লেষণ তথা পোস্টমর্টেম, হতে পারতো প্রধান খবর। তা যে হয়নি, তাও নয়। হয়েছে। অনেক পর্যালোচনা, সমালোচনা ও ব্যাখ্যা-বিশ্লেষণ হয়েছে।

তবে গত দুইদিন একটা অন্যরকম খবর ক্রিকেট অনুরাগীদের মনে জায়গা করে নিয়েছে। বলা যায় চাঞ্চল্যর সৃষ্টি হয়েছে। মনে হচ্ছিল বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন আর বাংলাদেশ টেস্ট অধিনায়ক মুশফিকুর রহীমের মাঝে একটা দূরত্ব তৈরি হয়েছে। যার উৎপত্তিস্থল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম।

গত ৭ সেপ্টেম্বর চট্টগ্রাম টেস্ট শেষে অফিসিয়াল মিডিয়া সেশনে বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহীম তার নিজের উইকেট কিপিং ও ব্যাটিং অর্ডার সম্পর্কে কথা বলতে গিয়ে এক পর্যায়ে বলে বসেন, ‘আমি পরবর্তীতে কিপিং করবো কী করবো না, চার নম্বরে ব্যাটিংয়ে নামবো কি না? তা জানেন উপরের কর্তারা।

মুশফিকের এমন বক্তব্যে খানিক অসন্তোষ প্রকাশ করেন বিসিবি সভাপতি। তিনি পাল্টা বলেন, না তা কেন হবে? মুশফিক দলের অধিনায়ক। সে কিপিং করবে কী করবে না? কত ডাউনে ব্যাট করবে? সেটা সে নিজেই ঠিক করবে। উপর থেকে বলে দেবে কেন? বিসিবি সভাপতির এমন বক্তব্যে মুশফিক অসন্তুষ্ট হয়েছিলেন।

তাই আজ দুপুরের পর মুশফিকের সঙ্গে একান্তে বসেছিলেন বিসিবি সভাপতি। শনিবার সন্ধ্যায় স্থানীয় একটি হোটেলে বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশনের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এসে বিসিবি বিগ বস উপস্থিত সাংবাদিকদের জানান, ‘আমি আজ মুশফিকের সঙ্গে একান্তে কথা বলেছি। তাকে বাসায় আসতে বলেছিলাম। সে এসেছিল। এসে আমাকে বললো পাপন ভাই, আপনার কথায় আমি খুব কষ্ট পেয়েছি। তখন আমি তাকে বোঝাই এবং পরিষ্কার করে দেই, টিভির স্ক্রলে এবং যেভাবে কথাটা এসেছে, আমি ওভাবে বলিনি। কোন রকম ব্যক্তিগত আক্রমণ ছিল না আমার কথায়। আমি শুধু বলেছি মুশফিক অধিনায়ক, সে ঐ সব সিদ্ধান্ত নেবার এখতিয়ার রাখে। যাতে আমি বা আমরা কখনই বাধা দেই না।’

বিসিবি বিগ বস বলেন, মুশফিককে তিনি পরিষ্কার বুঝিয়েছেন, তাকে হেয় প্রতিপন্ন করতে কিছু বলেননি। নাজমুল হাসান পাপন আরও যোগ করেন, তার কথায় মুশফিকের ভুল ভাঙে।

এদিকে নাজমুল হাসান পাপন আরও বলেন, দক্ষিণ আফ্রিকা সফরে টেষ্ট দল নিয়েও তিনি অধিনায়ক মুশফিকুর রহীমের সঙ্গে খোলাখুলি আলাপ করেন। তাকে নাম ধরে ধরে বলতে বলেন, মুশফিক কাকে কাকে চান?

উল্লেখ্য, আজ দুপুরের পর বিকেল গড়াতে বিসিবি সভাপতির বাসায় নির্বাচক, জাতীয় দলের অধিনায়ক ও বোর্ডের কয়েকজন শীর্ষ কর্তার সঙ্গে একান্তে কথা বলেন নাজমুল হাসান পাপন। সেখানে দক্ষিণ আফ্রিকার সঙ্গে টেস্ট দল নিয়ে খোলামেলা আলোচনা হয়। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, ক্রিকেট অপারেশন্স কমিটি চেয়ারম্যান আকরাম খান, বিসিবি সিইও নিজামউদ্দীন চৌধুরী সুজন এবং বোর্ড পরিচালক ইসমাইল হায়দার মল্লিকও ঐ অনানুষ্ঠানিক আলোচনায় উপস্থিত ছিলেন।

জানা গেছে, বোর্ড প্রধান সেখানে প্রধান নির্বাচক নান্নু, হেড কোচ চন্দিকা হাথুরুসিংহে আর অধিনায়ক মুশফিকুর রহীমের মতামত মন দিয়ে শোনেন। জানা গেছে তাদের সবার কথার পরও দল নিয়ে ঠিক ঐক্যমত্বে পৌছানো যায়নি। তাই বোর্ড সভাপতি দল ঘোষণাটা একটু দেরি করে দিতে চেয়েছেন।

জানা গেছে কিছু পজিসনে দু’একজনের মনোনয়ন নিয়ে খানিক মত পার্থক্য আছে। তবে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের কথা শুনে মনে হল, বর্তমান ফর্ম যেমনই থাকুক না কেন, টপ অর্ডারে সৌম্য সরকার ও ইমরুল কায়েস দুইজনই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট দলে থাকছেন। এর বাইরে মুমিনুলের থাকারও মোটামুটি নিশ্চিত। যেহেতু দক্ষিণ আফ্রিকায় খেলা হবে ফাস্ট ও বাউন্সি পিচে, তাই স্পিনার কমিয়ে বাড়তি পেসার দলে নেয়া ছাড়া পথ নেই, তাই নতুন করে আর কারো বাইরে থেকে ঢোকার সম্ভাবনা খুব কম।

Check Also

বর্মি সেনাদের গুলিতে আহত ২৩৬৪ রোহিঙ্গা

অনলাইন ডেস্ক : মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে ২ হাজার ৩৬৪ জন ওই দেশের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *