Saturday , September 23 2017
শিরোনাম
হোম / বিনোদন / সোনার সিংহ গেলো মেক্সিকোতে

সোনার সিংহ গেলো মেক্সিকোতে

বিনোদন ডেস্ক:  মেক্সিকোতে প্রথমবারের মতো গেলো ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ সিংহ। উৎসবের ৭৪তম আসরে সেরা ছবি হিসেবে গোল্ডেন লায়ন জিতলো মেক্সিকান পরিচালক গুইলারমো দেল তোরোর ‘দ্য শেপ অব ওয়াটার’। শনিবার (৯ সেপ্টেম্বর) উৎসবের সমাপনী আয়োজনে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

রহস্যময় জলজ প্রাণীর প্রতি বাকশক্তিহীন এক পরিচ্ছন্ন কর্মীর প্রেমে পড়ার রূপকথা নিয়ে ষাটের দশকের প্রেক্ষাপটে সাজানো হয়েছে ‘দ্য শেপ অব ওয়াটার’। গোল্ডেন লায়ন হাতে নেওয়ার পর গুইলারমো দেল তোরো বলেছেন, ‘মেক্সিকান কোনও গল্পকথকের জন্য এমন অর্জন এটাই প্রথম। তাই এটি সব তরুণ মেক্সিকান নির্মাতা অথবা লাতিন আমেরিকান নির্মাতাকে উৎসর্গ করতে ও দিতে চাই। যারা রূপকথা কিংবা রূপক-কাহিনি নিয়ে কিছু করার স্বপ্ন দেখেন, অথচ তাদেরকে প্রতিনিয়ত শুনতে হয় এসব নিয়ে সাফল্য আসবে না। কিন্তু সাফল্য আসে।’

‘হেলবয়’ ও “প্যান’স ল্যাবিরিন্থ’ ছবির জন্য বিখ্যাত ৫২ বছর বয়সী এই নির্মাতা আরও বলেন, ‘ব্যক্তিজীবনে কখনও খেলোয়াড় ছিলাম না। কিন্তু এবার মনে হয়েছে ম্যারাথনে দৌড়ে জিতেছি। ছবিটি বানাতে লেগেছে ছয় বছর।’

১০ দিনের এ আয়োজনে গোল্ডেন লায়ন পাওয়ার দৌড়ে এবার আরও ছিল জর্জ ক্লুনির ‘সাবারবিকন’ এবং উদ্বোধনী ছবি আলেক্সান্ডার পাইনের ‘ডাউনসাইজিং’। বিচারকদের প্রধান ছিলেন মার্কিন অভিনেত্রী অ্যানেট বেনিং।

গ্র্যান্ড জুরি প্রাইজ পেয়েছে ইসরায়েলের স্যামুয়েল মাওজ পরিচালিত পারিবারিক ট্র্যাজেডি ‘ফক্সট্রট’। ‘কাস্টডি’ ছবিতে বিয়েবিচ্ছেদের নাটকীয়তা তুলে ধরে সেরা পরিচালক হিসেবে রৌপ্য সিংহ (সিলভার লায়ন) পেয়েছেন ফ্রান্সের জেভি লুগ্রাঁ।

ইতালিয়ান ছবি ‘আন্না’য় অনবদ্য নৈপুণ্যের জন্য সেরা অভিনেত্রী হয়েছেন বর্ষীয়ান ব্রিটিশ অভিনেত্রী চার্লোট র্যা ম্পলিং। ‘দ্য ইনসাল্ট’ ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার উঠেছে ফিলিস্তিনের কামেল আল বাশার হাতে।

সমালোচকদের ভূয়সী প্রশংসা পাওয়া ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড অভিনীত ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড ইবিং, মিসৌরি’ কেবল সেরা চিত্রনাট্য বিভাগে সেরা হয়েছে।
বিশেষ জুরি প্রাইজ দেওয়া হয়েছে অস্ট্রেলীয় নির্মাতা ওয়ারউইক থর্নটনের ‘সুইট কান্ট্রি’কে। ‘লিয়ান অন পিট’ ছবির তারকা চার্লি প্লামার পেয়েছেন মার্সেলো মাস্ত্রোইয়ানি অ্যাওয়ার্ড। আজীবন সম্মাননার গোল্ডেন লায়নে ভূষিত করা হয়েছে বর্ষীয়ান দুই মার্কিন তারকা রবার্ট রের্ডফোডর্ ও জেন ফন্ডাকে। ৩০ আগস্ট শুরু হয়ে শনিবার উৎসবের পর্দা নেমেছে। সমাপনী ছবি ছিল জন উ পরিচালিত ‘ম্যানহান্ট’।

মেক্সিকান নির্মাতাদের মধ্যে আলফনসো কুয়ারনের ‘গ্র্যাভিটি’ ও আলেহান্ড্রো গঞ্জালেজ ইনারিতুর ‘বার্ডম্যান’ ভেনিসে প্রিমিয়ারের পর অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কারে রাজত্ব করেছিল। এবার কি তবে ‘দ্য শেপ অব ওয়াটার’-এর পালা?

Check Also

প্রভাসের বলিউড পরিকল্পনা

বিনোদন ডেস্ক : ভারতীয় সিনেমা জগতের অন্যতম আলোচিত নাম প্রভাস। বাহুবলি সিনেমায় অভিনয় করে রাতারাতি তারকাখ্যাতি পান এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *