Saturday , September 23 2017
শিরোনাম
হোম / আন্তর্জাতিক / উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা

উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক : ষষ্ঠবারের মতো পারমাণবিক অস্ত্র পরীক্ষার জের ধরে উত্তর কোরিয়ার ওপর নতুন করে অবরোধ আরোপ করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

সোমবার যুক্তরাষ্ট্রের উত্থাপিত এ প্রস্তাব নিরাপত্তা পরিষদে সর্বসম্মতভাবে ১৫-০ ভোটে পাস হয়। এতে চীন ও রাশিয়ারও সম্মতি মিলেছে।

নতুন এ অবরোধের আওতায় থাকবে উত্তর কোরিয়া টেক্সটাইল ও জ্বালানি পণ্য ও উপকরণ। খবর- বিবিসি ও আল জাজিরার।

এরআগে এ অবরোধ প্রস্তাবের কঠোর ধারাগুলো বাদ দেয় যুক্তরাষ্ট্র। গত সপ্তাহে যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার তেল সম্পদের ওপর সম্পূর্ণ ও দেশটির নেতা কিম জং উনের সম্পদ জব্দের উদ্যোগ নিয়েছিল। নতুন এ অবরোধে ওই প্রস্তাব বাদ পড়েছে।

চলতি মাসের শুরুর দিকে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রে বহনযোগ্য অধিক শক্তির হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এটি যুক্তরাষ্ট্রের যেকোনো এলাকা ধ্বংস করতে সক্ষম।

এতে নড়েচড়ে বসেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর থেকে নানাভাবে উত্তর কোরিয়াকে বাগে আনার চেষ্টা শুরু করে যুক্তরাষ্ট্র। অবশেষে চীন ও রাশিয়ার সম্মতিতে নতুন অবরোধ আরোপ করলো তারা।

এরআগে গত আগস্টে উত্তর কোরিয়ার ওপর অবরোধ আরোপ করে যুক্তরাষ্ট্র। ওই অবরোধের কারণে উত্তর কোরিয়া তার মোট অর্থনীতির এক তৃতীয়াংশ নিয়ে ক্ষতির শিকার হয়। তবে সে সময় বিকল্প কোনো সমাধানের জন্য যুক্তরাষ্ট্রকে চাপ দিয়েছিল উত্তর কোরিয়ার মিত্র দেশ চীন ও রাশিয়া।

Check Also

রোহিঙ্গা ইস্যুতে সু চি ও মিয়ানমার সেনাবাহিনীকে ‘চাপ’ দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিমরা যে ট্র্যাজেডির শিকার হচ্ছে তাতে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র। রোহিঙ্গাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *