Saturday , September 23 2017
শিরোনাম
হোম / লাইফস্টাইল / মুখের দাগ দূর করবে পেঁয়াজ
পেঁয়াজ

মুখের দাগ দূর করবে পেঁয়াজ

লাইফস্টাইল ডেস্ক :  রান্নার কাজে পেঁয়াজ দরকার হয় সে তো আমরা সবাই জানি। পেঁয়াজ আর কী কাজে লাগে? এই প্রশ্নটি বরং এভাবে করলে সহজ হয় যে পেঁয়াজ কী কাজে লাগে না? কারণ উপকারি পেঁয়াজের রয়েছে নানা ব্যবহার। এর সবগুলোই আমাদের জন্য দরকারি আর উপকারী। চলুন জেনে নেই পেঁয়াজের তেমনই কিছু ব্যবহার।

গলা ব্যথা হলে অল্প করে পেঁয়াজ নিয়ে গরম পানিতে ফোটান, এরপর ঝটপট ওই পানি পান করুন। এমনটা কয়েকবার করলেই দেখবেন গলার ব্যথা কমে গেছে।

মেয়েরা পিরিয়ডের সময়ে যত পারবেন কাঁচা পেঁয়াজ খাবেন। পেঁয়াজ হল প্রকৃতিক পেইনকিলার, যা অল্প সময়ে ব্যথা কমাতে দারুণ কাজে আসে।

কয়েক টুকরো পেঁয়াজ ১৫ মিনিট পুড়িয়ে নিন। এরপর সেই পেঁয়াজের রসটা সংগ্রহ করুণ। কান ব্যথা হলে ওই রস ড্রপ হিসেবে ব্যবহার করুন। অল্প সময়ের মধ্যেই দেখবেন ব্যথা কমে গেছে।

মশার কামড়ে হাত-পা চুলকালে ওই স্থানে এক টুকরো পেঁয়াজ ঘষুন। তাহলেই দেখবেন যন্ত্রণা কমে গেছে। আসলে পেঁয়াজ তার শরীরে রয়েছে প্রচুর মাত্রায় সালফার। এই উপাদানটি যে কোনো ধরনের ইরিটেশন কমাতে দারুণ কাজে আসে।

সর্দি হলে মাঝারি মাপের একটি পিঁয়াজ গন্ধ নিন। দেখবেন কয়েক মিনিটেই নাকের ব্লকেজ উধাও হয়ে যাবে।

হঠাৎ ঠান্ডা জ্বর হলে একটা মাঝারি মাপের পেঁয়াজ দু টুকরো করে মাথার কাছে রেখে দিন। কয়েক দিনেই একেবারে চাঙ্গা হয়ে উঠবেন।

রান্না করতে গিয়ে হাত পুড়ে গেলে একটু পেঁয়াজ কেটে ক্ষতস্থানে কিছুক্ষণ ঘষুন। দেখবেন জ্বালা-যন্ত্রণা কমে গেছে। এছাড়া পোড়া দাগ মেটাতেও পেঁয়াজ দারুণ কাজ করে।

পরিমাণ মতো পেঁয়াজের রসে অল্প করে হলুদ মিশিয়ে সেই মিশ্রণটা নিয়মিত মুখে লাগান। দেখবেন অল্প দিনেই মুখের দাগগুলো মুছে যাবে। সেই সঙ্গে ত্বকের উজ্জ্বলতাও বাড়বে।

Check Also

রেসিপি: মিষ্টি স্বাদের নারকেল রাইস

লাইফস্টাইল ডেস্ক : শিশুদের জন্য পুষ্টিকর ও সুস্বাদু কোনও আইটেম রান্না করতে চাইছেন? ঝটপট নারকেল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *