Sunday , September 24 2017
হোম / খেলার ভূবন / রুবেল-মোস্তাফিজ, সামনে ‘প্রিয়’ কন্ডিশন

রুবেল-মোস্তাফিজ, সামনে ‘প্রিয়’ কন্ডিশন

স্পোর্টস ডেস্ক : চলতি মাসেই সাউথ আফ্রিকা সফরে যাচ্ছে বাংলাদেশ দল। উপমহাদেশের উইকেট আর প্রোটিয়াদের উইকেটের মধ্যে রাত-দিন তফাৎ। এশিয়ার মাটিতে যেখানে স্পিনাররা সিংহভাগ সুবিধা পায়, সাউথ আফ্রিকা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দেশগুলোতে পেসাররাই থাকে এগিয়ে। বাংলাদেশের মতো ‘স্পিন-নির্ভর’ দলকে খেলতে হবে এমন কন্ডিশনে। টাইগারদের জন্য যেটা রীতিমত চ্যালেঞ্জিং।

একদিন আগে দল ঘোষণার পর সংবাদ সম্মেলনে কন্ডিশনের কথা বারবার উচ্চারণ করেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুও। সাউথ আফ্রিকার বাউন্সি কন্ডিশনের কথা মাথায় রেখে স্কোয়াড সাজিয়েছে টিম ম্যানেজমেন্ট। যেখানে রয়েছে পাঁচ পেসার আর তিন স্পিনার। বোঝাই যাচ্ছে পেসারদের দিকেই পাল্লাটা ঝুঁকে আছে।

সবমিলে সাত বোলার নিয়ে সাউথ আফ্রিকা মিশনে যাচ্ছে টিম বাংলাদেশ। যার মধ্যে তিন পেসার মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শুভাশিস রায়, রুবেল হোসেন এবং শফিউল ইসলাম। আর দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ এবং তাইজুল ইসলাম। স্পিনারদের নিয়ে আলোচনা তেমন না থাকলেও পেসারদের নিয়ে ঠিকই চলছে নাড়াচাড়া।

পাঁচ পেসারের মধ্যে দেশের বাইরে অর্থাৎ অ্যাওয়ে সিরিজে কন্ডিশনের এগিয়ে আছেন মোস্তাফিজুর রহমান এবং রুবেল হোসেন। মূলত হোম সিরিজের চেয়ে অ্যাওয়ে সিরিজেই সফল এই মানিকজোড়। এখন পর্যন্ত দেশের বাইরে ২ টেস্টের ৪ ইনিংসে বোলিং করেছেন ফিজ। উইকেট শিকার করেছেন ৮টি। বোলিং ইকোনোমি রেট ২.৮২। অথচ দেশের মাটিতে ৪ টেস্টের ৬ ইনিংসে নিয়েছেন ৯ উইকেট। ইকোনোমি ৩.১১।

অপরদিকে সর্বশেষ নিউজিল্যান্ডে টেস্ট খেলা রুবেল হোসেনও দেশের বাইরে বেশ কার্যকর একজন পেসার। ৯ টেস্টের ১৬ ইনিংসে বল করেছেন তিনি। ঝুলিতে পুরেছেন ১৮টি উইকেট। যেখানে তার ইকোনোমি ৪.০১। আর ঘরের মাঠে ১৫টি টেস্টের ২৫ ইনিংসে বল করেছেন রুবেল। নিয়েছেন ১৪ উইকেট। ইকোনোমিক রেট ৩.৮২।

রুবেল-মোস্তাফিজ ছাড়া অর্থাৎ অ্যাওয়ে সিরিজে কন্ডিশনে অন্য তিন পেসারের অতীত পরিসংখ্যানটা খুব বেশি ঝলমলে নয়। তাসকিন আহমেদ ৪ টেস্টের ৮ ইনিংসে ৭ উইকেট। ইকোনোমি ৪.৫৯। শুভাশিস রায় ৩ ম্যাচের ৬ ইনিংসে নিয়েছেন ৬ উইকেট। ইকোনোমি ৩.৬২। দেশের বাইরে ৪ টেস্টের ৭ ইনিংস বোলিং করেছেন শফিউল। তার নামের পাশে আছে ৭ উইকেট। ইকোনোমি রেট ২.৯৪।

প্রসঙ্গত, প্রায় নয় বছর পর দুইটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুইটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে সাউথ আফ্রিকা যাচ্ছে টিম বাংলাদেশ। সিরিজের প্রথম টেস্ট শুরু আগামী ২৮ সেপ্টেম্বর। তার আগে ২১-২৩ সেপ্টেম্বর স্বাগতিকদের বিরুদ্ধে তিনদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। টেস্ট ও ওয়ানডে সিরিজের ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা থেকে। প্রথম টি-টোয়েন্টি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। আর দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬.৩০টায়। সবকিছু ঠিকঠাক থাকলে ১৬ সেপ্টেম্বর সাউথ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়বে মুশফিক-মাশরাফীরা।

Check Also

জয়ে ফিরলো রিয়াল মাদ্রিদ

স্পোর্টস ডেস্ক : রিয়াল বেতিসের কাছে ১-০ গোলে হারের পর জয়ে ফিরেছে রিয়াল মাদ্রিদ। শনিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *