Saturday , September 23 2017
শিরোনাম
হোম / বিজ্ঞান ও প্রযুক্তি / ক্যান্সার সনাক্ত করবে কলম

ক্যান্সার সনাক্ত করবে কলম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বিজ্ঞানীরা এমন একটি কলম তৈরি করেছেন যা সার্জারির সময় মাত্র ১০ সেকেন্ডের মধ্যে ক্যান্সার আক্রান্ত কোষ সনাক্ত করতে সক্ষম। টিউমারকে পুরোপুরি নির্মূল করতে কোন টিস্যুগুলো কাটা উচিত তা দ্রুত নির্ধারণ করার জন্য এই টুলটি ব্যবহার করা যেতে পারে।
‘মাসস্পেক পেন’ নামে পরিচিত এই যন্ত্রটি এখনও পুরোপুরি তৈরি নয়, এখনও এতে কিছু ত্রুটি রয়েছে। তবে এটি বর্তমানে প্রায় ৯৬ শতাংশ নির্ভুলভাবে ক্যান্সার আক্রান্ত ও সুস্থ টিস্যুর মধ্যে পার্থক্য করতে পারে।
ডিভাইসটি তৈরির সঙ্গে জড়িত গবেষক দলটি চলতি সপ্তাহে বিজ্ঞান সাময়িকীকে জানায়, আগামী বছরের শুরুতে এই কলমটির পরীক্ষামূলক ব্যবহার শুরু হতে পারে।
বর্তমানে এ কাজে একজন সার্জনকে বিশ্লেষণের জন্য টিস্যুর নমুনা একটি ল্যাব পাঠাতে হয়। ল্যাবে পরীক্ষার ফল পেতে অনেক সময় লেগে যায়। আবার সার্জারির সময় টিস্যু হিমায়িত করেও বিশ্লেষণ করা যায়, এতে সময় লাগে ১৫ থেকে ২০ মিনিট।
আর এ ক্ষেত্রে দ্রুততর কিন্তু নির্ভুল টুলস অনুসন্ধানের অভিপ্রায়েই টেক্সাসের একদল গবেষক একটি হ্যান্ডহেল্ড কলম তৈরি করেছেন যা মাত্র ১০  সেকেন্ডের মধ্যেই এই প্রক্রয়াটি সম্পন্ন করতে পারবে। এটি এক্ষেত্রে খুব অল্প পরিমাণে পানি ব্যবহার করে।
গবেষকরা ২৫ জন ক্যান্সারাক্রান্ত স্তন, ফুসফুস, থাইরয়েড ও ডিম্বাশয়ের টিস্যুর পাশাপাশি ভালো টিস্যুর নমুনা কলম দিয়ে পরীক্ষা করেন। এতে কলমটি (৯৬ শতাংশ সময়) সঠিক ফল দেয়।
গবেষকরা ২০১৮ সালে অস্ত্রোপচারকালে এটির ব্যবহার শুরু করতে চান।

Check Also

ইরমার জন্য পিছতে পারে বাংলাদেশের প্রথম উপগ্রহের উৎক্ষেপণ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আমেরিকা ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে প্রলয়ঙ্করী হারিকেন ‘ইরমা’র তাণ্ডবে পিছিয়ে যেতে পারে বাংলাদেশের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *