Saturday , September 23 2017
শিরোনাম
হোম / শিল্প ও সাহিত্য / ড. এস. এম. জাহাঙ্গীর আলম রচিত ৪টি বই প্রকাশ
Daily Dhakar Dak

ড. এস. এম. জাহাঙ্গীর আলম রচিত ৪টি বই প্রকাশ

অনলাইন ডেস্ক : অদ্য ১৬ সেপ্টেম্বর ২০১৭ইং শনিবার সকাল ১০.০০’টায় ঢাকাস্থ ডিপ্লোমা ইঞ্জিঃ ইনস্টিটিউট (মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তন), কাকরাইল-এ মুক্তধারা- প্রোঃ পুথিঘর লিঃ এর প্রকাশনায় ড. এস. এম. জাহাঙ্গীর আলম রচিত নতুন আরো ৪টি বইয়ের প্রকাশনা উৎসব উপলক্ষ্যে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধুর রাজনৈতিক সচিব ও মাননীয় বাণিজ্য মন্ত্রী জনাব তোফায়েল আহমেদ। বিশেষ অতিথি ও আলোচকবৃন্দদের মধ্যে ছিলেন- জনাব আ. ক. ম. মোজাম্মেল হক, মাননীয় মন্ত্রী, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়; জনাব এম. এ মান্নান, মাননীয় প্রতিমন্ত্রী, অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়; ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি, সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী ও সভাপতি, সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি, বাংলাদেশ জাতীয় সংসদ; বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ, চেয়ারম্যান, বাংলাদেশ প্রেস কাউন্সিল। সভাপতিত্ব করেন- জনাব মোঃ ইব্রাহিম হোসেন খান, সচিব, সংস্কৃতি মন্ত্রণালয়। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিভিন্ন প্রশাসনিক পদে কর্মরত বিভিন্ন কর্মকর্তাবৃন্দ এবং ৭১’এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধা নেতৃবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত পাঠ করেন হাফেজ ক্বারী মোঃ রফিকুল ইসলাম। শহীদদের উদ্দেশ্যে ১ মিনিট নিরবতা পালন ও জাতীয় সংগীত পরিবেশন করা হয়। মুক্তধারা প্রকাশনার পক্ষে স্বাগত বক্তব্য রাখেন- প্রধান নির্বাহী সজীব সাহা। বিশেষ অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মাননীয় মন্ত্রী জনাব আ. ক. ম. মোজাম্মেল হক বলেন- বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে ড. এস. এম. জাহাঙ্গীর আলমের চিন্তা, চেতনা, চেষ্টা বিরল। তিনি দীর্ঘদিন যাবৎ মুক্তিযোদ্ধাদের নিয়ে একতাবদ্ধ হয়ে সমাজসেবার কাজ করে আসছেন এবং তার পাশাপাশি বঙ্গবন্ধুর আদর্শে বিভিন্ন বই সমূহ লেখালেখিও করেন। অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী জনাব এম. এ মান্নান বলেন- সরকারী চাকুরীর পাশাপাশি ড. জাহাঙ্গীরের সমাজসেবার যে সকল কার্যক্রম প্রতীয়মান তা আসলেই প্রশংসার দাবীদার। তাঁর এই সমাজসেবা ও লেখনি মনোভাব তরুনদের মাঝে উদ্দীপনা যোগাতে সাহায্য করবে। এছাড়া আলোচকবৃন্দদের মধ্যে বক্তব্য রাখেন- ইঞ্জিঃ মোয়াজ্জেম হোসেন রতন, এমপি, সুনামগঞ্জ- ০১; বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ, চেয়ারম্যান বাংলাদেশ প্রেস কাউন্সিল ও ড. মাহবুবুর রহমান, প্রেসিডেন্ট ট্যাক্সেস আপীলাত ট্রাবুনাল, জাতীয় রাজস্ব বোর্ড, ঢাকা। সর্বশেষ প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন- মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত আমাদের এই দেশ। মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে জাতির জনক শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গঠনে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা- দেশরতœ জননেত্রী শেখ হাসিনা বর্তমান সামাজিক, অর্থনৈতিক উন্নয়নের গতিধারা অব্যাহত রাখছে। তারই ধারাবাহিকতায় মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে মুক্তিযোদ্ধা কর্মকর্তা ড. এস. এম. জাহাঙ্গীর আলম এর সমাজসেবা কর্মকান্ডের পাশাপাশি তাঁর লেখা নতুন ৪টি বইয়ের প্রকাশনা উৎসবের মাধ্যমে আগামী প্রজন্ম সু-দৃঢ় ভাবে গড়ে উঠবে বলে আমি মনে করি। এছাড়াও বঙ্গবন্ধুর মর্মকথা (২য় খন্ড) ও সমসাময়িক সাধারণ জ্ঞান বই দুটি নতুন প্রজন্মের কিশোর-কিশোরিদের জ্ঞান বিকাশে এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষ্যে অগ্রণী ভূমিকা রাখবে। আমি মনে করি ড. এস. এম. জাহাঙ্গীর আলম এর প্রকাশনা উৎসবের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মেকে সঠিক দিক-নির্দেশনা প্রদান করবে। পরিশেষে অনুষ্ঠানের সভাপতি মোঃ ইব্রাহিম হোসেন খান, সচিব, সংস্কৃতি মন্ত্রণালয় বক্তব্য প্রদান করেন। তিনি তাঁর বক্তব্যে বলেন মুক্তিযুদ্ধ, বাংলাদেশ, স্বাধীনতা এবং বঙ্গবন্ধু একই সূত্রে গাঁথা এক মহাকাব্য, এই মহাকাব্যের মহা নায়ক জাতির শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই বলে সভাপতি অনুষ্ঠানের সকল বীর মুক্তিযুদ্ধা নেতৃবৃন্দ ও অন্যান্য অতিথিদের ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।

Check Also

সমালোচনা সাহিত্যের কতক কেজো প্রসঙ্গ

অনলাইন ডেস্ক : বাংলাদেশের সাহিত্যে কথাসাহিত্য-কবিতা যতটা পরিণত (mature), সমালোচনা সাহিত্য ঠিক ততটাই অপরিণত (immature)। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *