Tuesday , September 26 2017
হোম / লাইফস্টাইল / হলুদের আশ্চর্য গুণাগুণ

হলুদের আশ্চর্য গুণাগুণ

লাইফস্টাইল ডেস্ক : বাঙালির রান্নায় হলুদের ব্যবহার থাকবেই। মাছ, মাংস কিংবা সবজিতে হলুদ না দিলে রঙ হয় না ঠিকই, কিন্তু, হলুদের আরও গুণাগুণ আছে। সেটা জানেন? হলুদের এমন অনেক গুণ রয়েছে, যা অনেকেরই অজানা। যেমন বয়স ধরে রাখতে সাহায্য করে হলুদ। বাজার চলতি যে সমস্ত অ্যান্টি এজিং ক্রিম আপনি ব্যবহার করেন, সেই ক্রিমগুলির তুলনায় হলুদ কিন্তু অনেকটাই এগিয়ে।

গাঁটের ব্যথা থেকে রক্ষা করতে পারে হলুদ। অর্থাৎ, প্রতিদিন নিয়ম করে যদি হলুদ খেতে পারেন, তাহলে বিভিন্ন ধরণের ব্যথা থেকে মিলবে মুক্তি। গাঁটের ব্যথা থেকে মুক্তি পেতে হলুদের সাহায্য নিতেই পারেন আপনি।

মস্তিষ্ককে সচল রাখতে সাহায্য করে হলুদ। মস্তিষ্কের যেকোনো ধরণের রোগ থেকেও মুক্তি দিতে পারে হলুদ।

খাবারে হলুদ ব্যবহার করলে হজম শক্তি বাড়ানোর ক্ষেত্রেও পেতে পারেন উপকার। অর্থাৎ, যেকোনো ধরণের খাবারের পর হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে হলুদ। গ্যাস, অম্বল এবং অ্যাসিডিটি থেকেও মুক্তি দেয় হলুদ। খাবারে বিষক্রিয়ার প্রাথমিক চিকিৎসাও হলুদ দিয়ে করতে পারেন।

হৃদ রোগের হাত থেকে রক্ষা করতেও হলুদের জুড়ি নেই। তাই হৃদ রোগের সম্ভাবনা থেকে যদি মুক্তি চান, অবশ্যই ডায়েট চার্টে রাখুন হলুদ।

এসবের পাশাপাশি ব্যাকটেরিয়া প্রতিরোধে, যেকোনো ধরণের ফাঙ্গাল ইনফেকশন থেকে রক্ষা পেতে, অ্যালার্জির হাত থেকে রেহাই পেতে এবং যে কোনও ধরণের ত্বকের সমস্যা সমাধানে হলুদের জুড়ি মেলা ভার। তাই এবার থেকে রান্না ঘরের মশলা হিসেবে ব্যবহারের পাশাপাশি হলুদকে ব্যবহার করে ফেলুন বিভিন্ন কাজে। আর দেখুন ম্যাজিক।

Check Also

ঠান্ডা ঠান্ডা শরবত

লাইফস্টাইল ডেস্ক : গরমের দাপট যেন কমছেই না। তীব্র গরমে নাকাল হচ্ছে সবাই। গরমের হাত থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *