Sunday , September 24 2017
হোম / বিনোদন / ‘অনিশ্চয়তায়’ মান্নার ‘দাঙ্গা’র সিক্যুয়েল নির্মাণ

‘অনিশ্চয়তায়’ মান্নার ‘দাঙ্গা’র সিক্যুয়েল নির্মাণ

বিনোদন ডেস্ক : গত বছর থেকেই সিনেপাড়ায় খবর, নির্মিত হচ্ছে প্রয়াত নায়ক মান্না অভিনীত সাড়া জাগানো চলচ্চিত্র ‘দাঙ্গা’ ছবির সিক্যুয়েল। সেইমত ‘দাঙ্গা-টু’ নির্মাণের ঘোষণাও দিয়েছিলেন প্রযোজক ইকবাল। নায়ক মান্না মারা যাওয়ায় তাঁর বিপরীতে নায়কও ঠিক করে ফেলেছিলেন পরিচালক কাজী হায়াত। শোনা গিয়েছিল, এ সময়ের জনপ্রিয় নায়ক শাকিব খানকে দেখা যাবে ১৯৯২ সালে মুক্তিপ্রাপ্ত সাড়া জাগানো ছবি ‘দাঙ্গা’র সিক্যুয়েল ‘দাঙ্গা-টু’তে। কিন্তু সেই থেকে আর কোনো আলোচনা নেই ছবিটির নির্মান নিয়ে।

নায়ক মান্নার সহশিল্পী খল অভিনেতা রাজিবও মারা গেছেন কয়েক বছর হল। তাই প্রাথমিক অবস্থায় সমস্যা ছিল দুর্দান্ত খল অভিনেতা রাজিবের জায়গায় কে অভিনয় করবে। সে সমস্যা কাজী হায়াৎ মিটিয়ে ফেলেছিলেন রাজিবের জায়গায় বর্তমানের জনপ্রিয় খল অভিনেতা মিশা সওদাগরের নাম উল্লেখ করে। তা সত্ত্বেও এই এক বছরের ব্যবধানে সমস্যার তালিকায় যোগ হয়েছে আরও বেশ কয়েকটি বিষয়। স্বাভাবিক ভাবেই তাই অনিশ্চয়তার মধ্যে পড়ে গেছে ‘দাঙ্গা-টু’ নির্মাণের সব রকম পরিকল্পনা।

প্রথম সমস্যা হিসাবে দেখা যাচ্ছে, ছবিটি যিনি পরিচালনা করবেন সেই কাজী হায়াৎই চলচ্চিত্র শিল্পী সমিতির সঙ্গে ‘অভিমান’ করে চলচ্চিত্র থেকে ইস্তফা দেয়ার ঘোষণা দিয়েছেন। গত ৩ আগস্ট নিজে এফডিসিতে গিয়ে লিখিতভাবে পরিচালক সমিতির সদস্যপদ থেকে নাম প্রত্যাহার করে নেয়ার আবেদন করেন দেশের স্বনামধন্য এ পরিচালক।  বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির প্রকাশনা ও দপ্তর সম্পাদক মো. সালাহউদ্দিন তার আবেদনপত্রটি গ্রহণও করেন। কাজে কাজেই, পরিচালক কাজী হায়াৎকে ছাড়া তো আর ‘দাঙ্গা-টু’ নির্মান কল্পনা করা যায় না।

দ্বিতীয়ত, প্রখ্যাত খল অভিনেতা রাজিবের বিপরীতে যে মিশা সওদাগরের নাম শোনা গিয়েছিল পরিচালক কাজী হায়াতের পথে হেটেছেন তিনিও। গত ৯ সেপ্টেম্বর একটি জাতীয় দৈনিককে দেয়া সাক্ষাৎকারে অভিনয় থেকে অবসরের ঘোষণা দেন এক হাজারেরও বেশি ছবির খল অভিনেতা মিশা সওদাগর। সাংসারিক প্রয়োজনের কথা উল্লেখ করে অভিনয় ছাড়ার ঘোষণা দিলেও শিল্পী ও পরিচালক সমিতির সঙ্গে হল মালিক সমিতির সদস্যদের মধ্যকার চলমান অস্থিরতাই যে তার সরে দাড়ানোর মূল কারণ সেটা অনেকের কাছেই পরিষ্কার।

তৃতীয়ত, ‘দাঙ্গা’ ছবিতে মন্ত্রীর ভূমিকায় অভিনয় করে সেসময় বেশ প্রশংসা কুড়িয়েছিলেন বাংলা চলচ্চিত্রের আরেক খল অভিনেতা মিজু আহমেদ। গত ২৭ মার্চ প্রয়াত হয়েছেন প্রতিটি ছবিতে ভিন্ন ভিন্ন ডায়ালগ বলা জনপ্রিয় এ অভিনেতাও। ‘দাঙ্গা-টু’ নির্মাণে তাঁর বিকল্প খোঁজাও বড় একটা সমস্যা। এ পর্যন্ত ‘দাঙ্গা’ চলচ্চিত্রে অভিনয় করা যে কজন অভিনেতা প্রয়াত হয়েছেন তাদের বিকল্প খুঁজে পাওয়া আসলেই অনেক কঠিন। তারা চরিত্রগুলোকে যেভাবে ফুটিয়ে তুলেছিলেন নতুন কেউ সেটা পারবে কিনা সেটা নিয়ে সব সময়ই থেকে যায় সংশয়।

সমস্যা নেই শুধু নায়ক শাকিব খানের দিক থেকে। গত বছরের ১৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনে ‘দাঙ্গা’ ছবির প্রযোজক ইকবাল বলেছিলেন, ‘শাকিব খানের সাথে প্রাথমিকভাবে কথা হয়েছে। তিনি ‘দাঙ্গা-টু’ এর সিক্যুয়েলে কাজ করতে রাজী হয়েছেন। তিনি বর্তমানে কক্সবাজার আছেন। সেখান থেকে ঢাকায় ফিরলেই তাকে চুক্তিবদ্ধ করা হবে।’ বর্তমানেও শাকিব খানের তরফ থেকে তেমন কোনো আপত্তির কথা শোনা যায়নি।

সবকিছু মিলিয়ে তাই ‘দাঙ্গা-টু’ নির্মাণের কাজ অনিশ্চয়তার মধ্যেই পড়ে আছে। তবে অভিমান ভুলে পরিচালক কাজী হায়াৎ ছবি নির্মাণে ফিরবেন কিনা? খল অভিনেতা মিশা সওদাগরও তার অভিনয় ছাড়ার ঘোষণা থেকে সরে খল অভিনেতা রাজিব হবেন কিনা? ‘দাঙ্গা’র মত ‘দাঙ্গা-টু’-তেও মিজু আহমেদের মত আরেকজন ‘বদ’ মন্ত্রী জুটবে কিনা? এসকল প্রশ্নের উত্তর মিললেই পরিষ্কার হবে প্রয়াত নায়ক মান্নার ‘দাঙ্গা’র সিক্যুয়েল পর্দায় দেখা যাবে কি যাবে না।

Check Also

প্রভাসের বলিউড পরিকল্পনা

বিনোদন ডেস্ক : ভারতীয় সিনেমা জগতের অন্যতম আলোচিত নাম প্রভাস। বাহুবলি সিনেমায় অভিনয় করে রাতারাতি তারকাখ্যাতি পান এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *