Thursday , October 19 2017
হোম / আন্তর্জাতিক / উত্তর কোরিয়ার উপকূলে যুক্তরাষ্ট্রের বোমারু বিমান

উত্তর কোরিয়ার উপকূলে যুক্তরাষ্ট্রের বোমারু বিমান

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর বি-১বি ল্যান্সার বোমারু বিমান ও যুদ্ধবিমান শনিবার উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের আন্তর্জাতিক আকাশসীমা দিয়ে উড়ে গেছে বলে পেন্টাগন জানিয়েছে। শনিবারের অভিযানে অংশ নেওয়া বি-১বি ল্যান্সার বোমারুগুলো গুয়াম ঘাঁটি থেকে আসে এবং জাপানের ওকিনাওয়া থেকে এফ-১৫সি ঈগল ফাইটার জেটগুলো ওই বহরে যুক্ত হয়।

এদিকে শনিবার উত্তর কোরিয়ার একটি পারমাণবিক পরীক্ষা কেন্দ্রের কাছে মৃদু ভূমিকম্পে পিয়ংইয়ংয়ের আবারও পরমাণু বোমার পরীক্ষা চালানো নিয়ে সন্দেহ তৈরি হওয়ার পর সামরিক শক্তির এই মহড়া দিল যুক্তরাষ্ট্র।

পেন্টাগন বলছে, উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির কারণে সৃষ্ট গুরুতর হুমকি মোকাবেলায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাতে যে অনেক সামরিক পদক্ষেপ নেওয়ার সুযোগ রয়েছে, তা দেখানোর জন্যই এই অভিযান চালানো হয়েছে। উত্তর কোরিয়ার ‘বেপরোয়া আচরণের’ কারণে এই অভিযান চালানো হয়েছে।

গত সপ্তাহে প্রথমবারের মতো জাতিসংঘ সাধারণ অধিবেশনে বক্তৃতা দিতে গিয়ে ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে আখ্যায়িত করেন ‘রকেটম্যান’ নামে। তিনি বলেন, বাধ্য হলে যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে ‘পুরোপুরি ধ্বংস’ করে দেবে।

তার এই হুমকির জবাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে ‘চরম মূল্য’ দিতে হবে বলে পাল্টা হুমকি দেন কিম। জাতিসংঘে ভাষণে ট্রাম্পের হুমকির জবাবে প্রশান্ত মহাসাগরে শক্তিশালী হাইড্রোজেন বোমার পরীক্ষা চালানোরও হুমকিও দিয়েছে পিয়ংইয়ং।

গত ৩ সেপ্টেম্বর নিজেদের ষষ্ঠ ও সবচেয়ে শক্তিশালী পরমাণু বোমার পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এ বছর কয়েক ডজন ক্ষেপণাস্ত্রও উৎক্ষেপণ করে দেশটি। যুক্তরাষ্ট্রে পরমাণু হামলা চালানোর সক্ষমতা অর্জনে কাজ চালিয়ে যাওয়ার ঘোষণাও দিয়েছে তারা।

Check Also

আফগানিস্তানে তালেবানের হামলায় ৪৩ সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের কান্দাহার প্রদেশে সেনাবাহিনীর ঘাটিতে বড় ধরনের জঙ্গি হামলায় দেশটির অন্তত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *