Friday , November 24 2017
শিরোনাম
হোম / ব্যবসা বানিজ্য / যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে ২৫ হাজার কোটি ডলারের বাণিজ্য চুক্তি স্বাক্ষর

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে ২৫ হাজার কোটি ডলারের বাণিজ্য চুক্তি স্বাক্ষর

অর্থনীতি ডেস্ক : চীন ও যুক্তরাষ্ট্র ২৫ হাজার কোটি ডলারেরও বেশি বাণিজ্য চুক্তি স্বাক্ষরের ঘোষণা দিয়েছে। চীনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রাষ্ট্রীয় সফরকালে বৃহস্পতিবার এসব চুক্তি স্বাক্ষরিত হয়।
চুক্তি অনুযায়ী চীন থেকে কয়েক বিলিয়ন মার্কিন ডলারের সয়াবিন ও আকাশযান আমদানি করবে যুক্তরাষ্ট্র। আর আলাস্কা থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস চীনে রপ্তানী করা হবে।খবর এএফপি’র।
এছাড়া উভয় দেশের মধ্যে বেশ কয়েকটি ছোট ছোট চুক্তিও স্বাক্ষরিত হয়েছে।
প্রেসিডেন্ট শি জিনপিং স্বীকার করেছেন, দু’দেশের বাণিজ্যিক সম্পর্কের মধ্যে কিছুটা ‘মতপার্থক্য’ রয়েছে।
তিনি চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে অধিক সংখ্যক মার্কিন কোম্পানিকে যোগ দেয়ার আহ্বান জানান। এটি একটি ব্যাপক বৈশ্বিক বাণিজ্যিক অবকাঠামো কর্মসূচি।
শি বলেন, ‘দরোজা উন্মুক্ত রাখাই আমাদের দীর্ঘ মেয়াদী কৌশল। আমরা এই দরজা সঙ্কুচিত বা বন্ধ করব না। বরং একে আরো প্রশস্ত থেকে প্রশস্ততর করব।’
স্টেট অব আলাস্কা, আলাস্কা গ্যাসলাইন ডেভেলপমেন্ট কর্পোরেশন, চায়না পেট্রোকেমিক্যাল কর্পোরেশন, চায়না ইনভেস্টমেন্ট কর্পোরেশন ও ব্যাংক অব চায়নার মধ্যকার এই চুক্তিতে মোট বিনিয়োগের পরিমাণ ৪৩ বিলিয়ন মার্কিন ডলার।
কর্মকর্তারা জানান, এই যৌথ উন্নয়ন চুক্তির মাধ্যমে আমেরিকায় ১২ হাজার কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং যুক্তরাষ্ট্র ও এশিয়ার মধ্যে বার্ষিক যে ১০ হাজার কোটি ডলারের বাণিজ্যিক ঘাটতি রয়েছে তা কমে আসবে।

Check Also

দেশের স্বার্থ রক্ষা করেই শ্রম আইন সংশোধন: বাণিজ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক : দেশের স্বার্থ সংরক্ষণ করেই শ্রম আইন সংশোধন করা হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *