Friday , November 24 2017
শিরোনাম
হোম / জাতীয় / সরকারের খুশি মতো পরিচালিত হয় এনসিটিবি

সরকারের খুশি মতো পরিচালিত হয় এনসিটিবি

অনলাইন ডেস্ক :  যে সময় যে সরকার থাকে তাদের ভাবধারা ও খুশিমত পাঠ্যপুস্তক পরিবর্তন হয় বলে মন্তব্য করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তিনি বলেন, আমরা দেখেতে পাই সরকার পরিবর্তন হলে পাঠ্যপুস্তকেও কিছু পরিবর্তন হয়, তাদের ভাবধারা প্রকাশ পায় পাঠ্যপুস্তকে।

সোমবার টিআইবি আয়োজিত ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি): পাণ্ডুলিপি প্রণয়ন ও প্রকাশনায় সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে হয় এ সংবাদ সম্মেলন।

ড. ইফতেখারুজ্জামান বলেন, এনসিটিবি সরাসরি আদেশের ওপর নির্ভনশীল প্রতিষ্ঠান। আমরা সরকারের প্রভাবমুক্ত এনসিটিবি দেখতে চাই। আর এ জন্য প্রয়োজন ‘জাতীয় শিক্ষাক্রম কমিশন গঠন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কমিশন গঠন করলেই যে সরকারি প্রভাবমুক্ত পুরোপুরি হবে সেটা বলছি না। তবে কমিশন গঠন করলে একটা প্রক্রিয়ার মধ্যে ধাকবে। যেমন দুর্নীতি দমন কমিশন গঠন করা হয়েছে, আমরা এ কমিশন গঠনে অনেক বলেছি।

টিআইরির গবেষণায় উঠে আসে- এনসিটিবির কার্যক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের প্রভাব ও নিয়ন্ত্রণ রয়েছে, পাঠ্যবই লেখার মতো ‘বিশেষায়িত’ বিষয়কে যথাযথা গুরুত্ব দেয়া হচ্ছে না, অনেক ক্ষেত্রে প্রকৃত বিশেষজ্ঞদের এই প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করা হয় না। এনসিটিবির পান্ডুলিপি প্রণয়ন প্রক্রিয় অস্বচ্ছ, সঠিকভাবে পান্ডুলিপি লেখা হচ্ছে না, দলীয় রাজনৈতিক ও মতাদর্শগত প্রভাব বিদ্যামান। পাঠ্যবই প্রকাশনা প্রক্রিয়ায় দুর্নীতি ও অনিয়ম বিদ্যমান-ব্যক্তিগত আর্থিক সুবিধা আদায়, মানসম্মত বই সরবরাহ না করা, পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িক চাপের মুখে পরিবর্তন করা হয়।

গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করেন টিআইবির গবেষণা ও পলিসি বিভাগের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মোরশেদা আক্তার ।

২০১৬ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত সময় গবেষণার তথ্য সংগ্রহ করা হয়েছে বলে জানানো হয়।

Check Also

শিশু হৃদরোগীদের উন্নত চিকিৎসা হচ্ছে বাংলাদেশেই

অনলাইন ডেস্ক : ঝিনাইদহ থেকে ২ বছরের মেয়ে লামিসাকে নিয়ে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *