Friday , November 24 2017
শিরোনাম
হোম / লাইফস্টাইল / সুস্থ থাকতে পাঁচ অভ্যাস

সুস্থ থাকতে পাঁচ অভ্যাস

লাইফস্টাইল ডেস্ক : আমরা সবাই চাই সুস্থ থাকতে। চাই সুস্থ থেকে কর্মজীবনের স্বাভাবিক কাজ চালিয়ে যেতে। কিন্তু চাইলেই কী আমরা ‍সুস্থ থাকতে পারি? আমরা অসুস্থ হই মূলত খাদ্য অভ্যাসের কারণে এবং অসময়ে ঘুম ও শরীর চর্চা না করার কারণে। তাই সুস্থ থাকতে হলে মেনে চলতে হবে কতগুলা নিয়ম।

সু্স্থ থাকতে ওজন নিয়ন্ত্রণে রাখুন

শরীর সুস্থ রাখতে আমাদের ওজন নিয়ন্ত্রণে রাখা উচিত। কারণ অতিরিক্ত ওজনের কারণে আমাদের বিভিন্ন ধরনের রোগ হতে পারে। আর ওজন নিয়ন্ত্রণে থাকলে আমাদের হার্ট ভাল থাকে।

শরীরকে আদ্র রাখুন

শরীর সুস্থ রাখতে আমাদের সবাইকে পর্যাপ্ত পরিমাণ ‍পানি পান করা উচিত। কারণ পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে শরীর সুস্থ এবং আদ্র থাকে। এছাড়া পর্যাপ্ত পরিমাণ পানি পান করলে শরীর থেকে বিষাক্ত উপাদান বের হয়ে যায়। এতে শরীরে সহজে কোনও ব্যাধি রোগ  হয় না।

নিরমিত যোগব্যায়াম করুন

সুস্থ থাকতে চাইলে নিয়মিত যোগব্যায়াম করুন। যারা নিয়মিত যোগ চর্চা করেন, তারা শরীর এবং মনের দিক থেকে ভীষণভাবেই সুস্থ থাকেন। এছাড়া নিয়মিত যোগব্যায়াম করলে শরীর সুস্থ এবং ফুরফুরে থাকে। অন্যদিকে শরীরের স্থিতিস্থাপকতা বৃদ্ধি করতে, মাংসপেশি সচল রাখতে এবং ওজন কমাতেও যোগ ব্যায়াম ভীষণভাবে সাহায্য করে।

পর্যাপ্ত ঘুম

শরীর সুস্থ রাখতে চাইলে পর্যাপ্ত পরিমাণ ঘুমানো প্রয়োজন। প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে ঘুমানো এবং নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠা উচিত। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং হার্টের সমস্যা থেকেও রেহায় পাওয়া যায়। এছাড়া ভাল ঘুম হলে আমাদের চিন্তাশক্তির উন্নতি ঘটে।

প্রাতরাশ করুন

সুস্থ থাকতে প্রাতরাশ মিস করা কোনভাবেই উচিত না। কারণ এটি সারাদিনের জন্য শরীরের কাজকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে। প্রাতরাশ না করলে পিত্ত সমস্যা হতে পারে, যা মন এবং শরীরের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

Check Also

৩ কেজি পর্যন্ত ওজন কমায় গ্রিন কফি

লাইফস্টাইল ডেস্ক : শরীরে অতিরিক্ত ওজন কমাতে অনেক উপায়ের কথাই পুষ্টিবিদ ও চিকিৎসকরা বলে থাকেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *