Friday , November 24 2017
শিরোনাম
হোম / খেলার ভূবন / হাথুরুসিংহের ‘চরম’ অপেশাদারির তিন উদাহরণ

হাথুরুসিংহের ‘চরম’ অপেশাদারির তিন উদাহরণ

স্পোর্টস ডেস্ক :  দক্ষিণ আফ্রিকা সফরের মাঝখানে হুট করে তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দেন বিসিবিতে। জানিয়ে দেন, দক্ষিণ আফ্রিকা সিরিজের পর আর বাংলাদেশের সঙ্গে থাকছেন না। অথচ তার সঙ্গে ২০১৯ সাল পর্যন্ত চুক্তি বিসিবির। চুক্তি তিনি ভাঙতেই পারেন। কিন্তু পদত্যাগ করার ন্যূনতম শিষ্টাচারটা তো মানবেন। সেটা মানেননি চন্ডিকা হাথুরুসিংহে।

পদত্যাগ করার অন্তত এক মাস আগে জানানোর বাধ্যবাধকতা রয়েছে চুক্তিমতে। কিন্তু সেই নিয়ম মানার প্রয়োজনীয়তা মনে করেননি। সিরিজের পর কোচকে অবশ্যই রিপোর্ট পেশ করতে হয় সংশ্লিষ্ট ক্রিকেট বোর্ডের কাছে। দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষ হযেছে প্রায় ২০ দিন, এখনও বিসিবির কাছে রিপোর্ট জমা দেননি হাথুরু। পদত্যাগ করলেও পেশাদারির খাতিরে অবশ্যই সদ্য শেষ হওয়া সিরিজ নিয়ে কোচকে রিপোর্ট করতে হয়। সেটা না করে তিনি যেমন শিষ্টাচারের খেলাপ করেছেন, তেমনি চরমভাবে অপেশাদারিত্বও দেখিয়েছেন।

খেলোয়াড়দের সঙ্গে শেষদিকে তার সম্পর্ক মোটেও সুখের ছিল না। কিন্তু তার সঙ্গে বিসিবির কোনোরকম ঝামেলাও ছিল না কোনো সময়ই। বরং কোচের সব কাজেই নিঃশর্ত সমর্থন দিয়েছে বিসিবি। দেওয়া হয়েছে প্রচুর সুযোগ-সুবিধা এবং ক্ষমতা। কিন্তু বিসিবির প্রতি এতটুকু কৃতজ্ঞতা দেখাননি। পদত্যাগ তিনি করতেই পারেন, কিন্তু বিসিবির যোগাযোগে সাড়া না দেওয়া খুবই অপেশাদারির পরিচয়।

নিজের টুইটার প্রোফাইল থেকে বাংলাদেশ অধ্যায় মুছে দিয়ে আরেকবার অপেশাদারির পরিচয় দিয়েছেন শ্রীলঙ্কান এই কোচ। টুইটার প্রোফাইল থেকে বাংলাদেশ অধ্যায় মুছে ফেলার অর্থ পরিষ্কার। তিনি আর বাংলাদেশে আসছেন না। তিনি যে প্রায় তিন বছর বাংলাদেশ দলের কোচ ছিলেন সেটাও অস্বীকার করেছেন এর মাধ্যমে।

কদিন আগেও তার প্রোফাইলে লেখা ছিল, চন্ডিকা হাথুরুসিংহে, হেড কোচ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল এবং সাবেক শ্রীলঙ্কান টেস্ট ও ওয়ানডে খেলোয়াড়। এখন বাংলাদেশ অধ্যায় মুছে তার নামের পর লেখা হয়েছে, পেশাদার ক্রিকেট কোচ ও সাবেক শ্রীলঙ্কান টেস্ট ও ওয়ানডে খেলোয়াড়।

তার কোচিং ক্যারিয়ারে বাংলাদেশই প্রথম ও একমাত্র জাতীয় দল। এখানে তিনি ছিলেন বিশ্বের চতুর্থ সর্বোচ্চ বেতনভুক্ত কোচ। তার অধীনে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ও চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল খেলে একটি দল। অথচ এমন গৌরবোজ্জ্বল অধ্যায়কে মুছে দিয়েছেন তার প্রোফাইল থেকে! এর মাধ্যমে তিনি অপরিপক্বতারও পরিচয় দিয়েছেন।

Check Also

আজ বিয়ের পিঁড়িতে বসছেন ভুবনেশ্বর কুমার

স্পোর্টস ডেস্ক :  জীবনের দ্বিতীয় ইনিংস শুরু করতে চলেছেন ভারতের কৃতি পেসার ভুবনেশ্বর কুমার। আজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *