Saturday , November 25 2017
শিরোনাম
হোম / বিনোদন / ‘বাংলাদেশ ভক্ত’ ডিলানের সেই গিটার চড়া দামে বিক্রি

‘বাংলাদেশ ভক্ত’ ডিলানের সেই গিটার চড়া দামে বিক্রি

বিনোদন ডেস্ক : বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় যেসব বিদেশি বন্ধু নানাভাবে প্রেরণা যুগিয়েছিলেন, সমর্থন দিয়েছিলেন, আমেরিকান সঙ্গীতশিল্পী বব ডিলান তাদেরই একজন। মুক্তিযুদ্ধ চলাকালীন বাংলাদেশের পক্ষে আয়োজিত কনসার্ট ফর বাংলাদেশে গান গেয়েছিলেন তিনি।

সেদিন যে গিটারটি বাজিয়ে তিনি গান গেয়েছিলেন সম্প্রতি সেই গিটারটি নিলামের মাধ্যমে বিক্রি হল চড়া দামে। তিন লাখ ৯৬ হাজার ডলার দাম দিয়ে সেটি কিনে নিয়েছেন অজ্ঞাত পরিচয়ের এক ব্যক্তি।

রোলিং স্টোনের এক প্রতিবেদনে বলা হয়,  গত শনিবার ডালাসে হেরিটেজ অকশনসের নিলামে পরিচয় গোপন রেখে এক ক্রেতা ১৯৬৩ সালে তৈরি মার্টিন ডি-টোয়েন্টিএইট অ্যাকুস্টিক গিটারটি কিনে নেন।  আয়োজকরা আশা করেছিলেন, সাহিত্যে নোবেলজয়ী ডিলানের ওই গিটারের ডাক তিন লাখ ডলার পর্যন্ত উঠতে পারে। তবে শেষ পর্যন্ত নিলামের দাম তাদের আশা ছাড়িয়ে যায়।

গানের কবি ডিলানের জন্য বাংলাদেশের মানুষের রয়েছে আলাদা দুর্বলতা। মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের পক্ষে বিশ্বজনমত গড়তে এবং শরণার্থীদের জন্য অর্থ সংগ্রহ করতে বিটলস শিল্পী জর্জ হ্যারিসন ও পণ্ডিত রবিশংকরের উদোগে ১৯৭১ সালের ১ অগাস্ট নিউ ইয়র্কের ম্যাডিসন স্কয়ারে কনসার্ট ফর বাংলাদেশের আয়োজন করা হয়। সেখানে জর্জ হ্যারিসন, রিংগো স্টার, এরিক ক্ল্যাপটন, বিলি প্যাটারসন, রবিশঙ্করের সঙ্গে ডিলানও ছিলেন; গেয়েছিলেন ‘এ হার্ড রেইন’স আ-গনা ফল’, ‘ব্লোইং ইন দ্য উইন্ড’, ‘জাস্ট লাইক আ ওমেন’সহ কয়েকটি গান।

১৯৬০ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত আরও অনেক কনসার্টে গিটারটি বাজিয়েছেন বব ডিলান। পরে সেটি হাতে তুলে নেন গিবসন। ১৯৭৭ সালে ওই মার্টিন ডি-টোয়েন্টিএইট ৫০০ ডলারে বিক্রি করে দেন তার গিটার মেরামতকারী ল্যারি ক্রেইগের কাছে। চার দশক যত্ন করে সংরক্ষণের পর ক্রেইগই গিটারটি নিলামের জন্য হেরিটেজ অকশনসকে দিয়েছিল।

Check Also

অভিনেত্রী জেনিফার লরেন্স ও নির্মাতা ড্যারন অ্যারনোফস্কির

ছবি ব্যর্থ, সম্পর্ক শেষ!

বিনোদন ডেস্ক : প্রেমের সময় মানুষ নাকি অন্ধ হয়ে যায়। হয়তো হলিউড অভিনেত্রী জেনিফার লরেন্স …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *